স॒হস্র॑শীর্ষা॒ পুরু॑ষঃ সহস্রা॒ক্ষঃ স॒হস্র॑পাৎ ।
স ভূমিং॑ বি॒শ্বতো॑ বৃ॒ত্বাত্য॑তিষ্ঠদ্দশাঙ্গু॒লম্ ॥ ১॥
সরলার্থঃ সেই সর্ব ব্যাপক পরমেশ্বরের সহস্র শির, সহস্র নেত্র, সহস্র পা। তিনি জগৎকে সর্ব দিক হতে ব্যপ্ত করিয়া পাঁচ স্থুল ভূত ও পাঁচ সুক্ষভুত জগতকে অতিক্রম করিয়া অবস্থান করিতেছে।।১।।
পুরু॑ষ এ॒বেদং সর্বং॒ যদ্ভূ॒তং যচ্চ॒ ভব্য॑ম্ ।
উ॒তামৃ॑ত॒ত্বস্যেশা॑নো॒ যদন্নে॑নাতি॒রোহ॑তি ॥ ২ ॥
সরলার্থঃ যাহা উৎপন্ন হয়েছে যাহা উৎপন্ন হবে এই সবকিছুই পুরুষই [পুরুষাধিষ্ঠিত]। এবং অমৃতস্বরূপ মোক্ষের স্বামী যাহা অন্ন দ্বারা বৃদ্ধি পায় [তাহারও স্বামী]।।২।।
এ॒তাবা॑নস্য মহি॒মাতো॒ জ্যায়াং॑শ্চ॒ পূরু॑ষঃ ।
পাদো॑ঽস্য॒ বিশ্বা॑ ভূ॒তানি॑ ত্রি॒পাদ॑স্যা॒মৃতং॑ দি॒বি ॥ ৩ ॥
সরলার্থঃ এই জগতের মহান সামর্থ এতই যে, এবং এই পরমেশ্বর তাহা থেকেও অধিক বড় সমস্ত উৎপন্ন পদার্থ ইহার এক পাদ [একাংশে স্থিত] ইহার তিন পাদ জ্ঞান প্রকাশস্বরূপ অবিনাশী।। ৩।।
ত্রি॒পাদূ॒র্ধ্ব উদৈ॒ৎপুরু॑ষঃ॒ পাদো॑ঽস্যে॒হাভ॑ব॒ৎপুনঃ॑ ।
ততো॒ বিষ্ব॒ঙ্ব্যক্রামৎ সাশনানশ॒নে অ॒ভি ॥ ৪ ॥
সরলার্থঃ তিন পাদ বিশিষ্ট অবিনাশী এই পুরুষ সবার উপরে বিরাজমান ইহার এক পাদরূপ জগত পুনরায় এখানে প্রকট হয়েছে এই প্রভূ সর্বত্র ব্যাপক তিনি ভোজনশীল ও ভোজনরহিত অর্থাৎ চেতন ও অচেতন কে অভিব্যপ্ত করে।
তস্মা॑দ্বি॒রাল়॑জায়ত বি॒রাজো॒ অধি॒ পূরু॑ষঃ ।
স জা॒তো অত্য॑রিচ্যত প॒শ্চাদ্ভূমিং॒ অথো॑ পু॒রঃ ॥ ৫ ॥
সরলার্থঃ সেই পরমেশ্বর হতে প্রকাশময় সমষ্টিরূপ ব্রহ্মান্ড উৎপন্ন হয় বিরাটের উপর অধ্যক্ষরূপে পুরুষই এই পুরুষ উৎপন্ন হয়ে অতিরিক্ত [পৃথক] হয়ে বিরাটের পশ্চাত ভূমি ইহার অনন্তর অনেক শরীর উৎপন্ন করে।
যৎ পুরু॑ষেণ হ॒বিষা॑ দে॒বা য॒জ্ঞং অত॑ন্বত ।
ব॒স॒ন্তো অ॑স্যাসী॒দাজ্যং॑ গ্রী॒ষ্ম ই॒ধ্মঃ শ॒রদ্ধ॒বিঃ ॥ ৬ ॥
সরলার্থঃ যখন বিদ্বান লোক পরমেশ্বর দ্বারা প্রদত্ত জগৎরচনারূপ সামগ্রী দ্বারা সৃষ্টি রচনারূপ যজ্ঞকে বিস্তারিত করে তখন ইহার বসন্ত ঋতু ঘৃত হয় গ্রীষ্ম ঋতু সমিধা এবং শরৎ ঋতু হবি হয়।
তং য॒জ্ঞং ব॒র্হিষি॒ প্রৌক্ষ॒ন্পুরু॑ষং জা॒তং অ॑গ্র॒তঃ ।
তেন॑ দে॒বা অ॑য়জন্ত সা॒ধ্যা ঋষ॑য়শ্চ॒ যে ॥ ৭ ॥
সরলার্থঃ সেই যজ্ঞরূপ পূজনীয় প্রকাশিত পূর্ণ পরমেশ্বরকে সবার পূর্বে হৃদয়ন্তরিক্ষের মধ্যে অভিষিক্ত করে। সেই পুরুষ দ্বারা [প্রেরিত] বিদ্বান লোক সাধনকারী এবং যে ঋষিগন তাহারা সেই পরমেশ্বরকে উপাসনা করে।
তস্মা॑দ্য॒জ্ঞাৎস॑র্ব॒হুতঃ॒ সম্ভৃ॑তং পৃষদা॒জ্যম্ ।
প॒শূন্তাংশ্চ॑ক্রে বায়॒ব্যানার॒ণ্যান্গ্রা॒ম্যাশ্চ॒ যে ॥ ৮ ॥
তেন॑ দে॒বা অ॑য়জন্ত সা॒ধ্যা ঋষ॑য়শ্চ॒ যে ॥ ৭ ॥
সরলার্থঃ সেই যজ্ঞরূপ পূজনীয় প্রকাশিত পূর্ণ পরমেশ্বরকে সবার পূর্বে হৃদয়ন্তরিক্ষের মধ্যে অভিষিক্ত করে। সেই পুরুষ দ্বারা [প্রেরিত] বিদ্বান লোক সাধনকারী এবং যে ঋষিগন তাহারা সেই পরমেশ্বরকে উপাসনা করে।
তস্মা॑দ্য॒জ্ঞাৎস॑র্ব॒হুতঃ॒ সম্ভৃ॑তং পৃষদা॒জ্যম্ ।
প॒শূন্তাংশ্চ॑ক্রে বায়॒ব্যানার॒ণ্যান্গ্রা॒ম্যাশ্চ॒ যে ॥ ৮ ॥
সরলার্থঃ সেই সর্বপূজ্য পরমেশ্বর হতে দধি, ঘৃত আদি ভোগ্য পদার্থ উৎপন্ন হয়েছে বায়ু দ্বারা জীবিত পশু এবং যে জঙ্গলের সিংহ আদি এবং গ্রামের গো, অশ্ব আদি উৎপন্ন হয়েছে।
তস্মা॑দ্য॒জ্ঞাৎ স॑র্ব॒হুত॒ ঋচঃ॒ সামা॑নি জজ্ঞিরে ।
ছন্দাং॑সি জজ্ঞিরে॒ তস্মা॒দ্যজু॒স্তস্মা॑দজায়ত ॥ ৯ ॥
সরলার্থঃ সেই পূজনীয় পরমেশ্বর হতে সর্ব পূজিত ঋগবেদ সামবেদ উৎপন্ন হয়েছে। অথর্ববেদ উৎপন্ন হয়েছে তাহা হইতে যজুর্বেদ উৎপন্ন হয়েছে।
তস্মা॒দশ্বা॑ অজায়ন্ত॒ যে কে চো॑ভ॒য়াদ॑তঃ ।
গাবো॑ হ জজ্ঞিরে॒ তস্মা॒ত্তস্মা॑জ্ জা॒তা অ॑জা॒বয়ঃ॑ ॥ ১০ ॥
সরলার্থঃ সেই পরমেশ্বর হতে ঘোড়া এবং যে কোন গাধা আদি দুই চোয়ালে দন্ত বিশিষ্ট জীব উৎপন্ন হয়েছে গাভী তাহা হইতেই উৎপন্ন হয়েছে সেই পুরুষ হতে ছাগল ভেড়া আদি উৎপন্ন হয়েছে।
যৎ পুরু॑ষং॒ ব্যদ॑ধুঃ কতি॒ধা ব্যকল্পয়ন্ ।
মুখং॒ কিং অ॑স্য॒ কৌ বা॒হূ কা ঊ॒রূ পাদা॑ উচ্যেতে ॥ ১১॥
সরলার্থঃ যখন সেই পুরুষকে [ঋষিগন] বিশেষরূপে বর্ণনা করেন তখন কি প্রকারে বিশেষরূপে কল্পনা করেন? এই পুরুষের মুখ কোন টি? বাহু কোনটি? উরু কোনটি? এবং পা কোনটি বলিয়া উক্ত হয়?।। ১১।।
ব্রা॒হ্ম॒ণোঽস্য॒ মুখং॑ আসীদ্বা॒হূ রা॑জ॒ন্যঃ কৃ॒তঃ ।
ঊ॒রূ তদ॑স্য॒ যদ্বৈশ্যঃ॑ প॒দ্ভ্যাং শূ॒দ্রো অ॑জায়ত ॥ ১২ ॥
সরলার্থঃ ব্রাহ্মণ [জ্ঞানী পুরুষ] এই পুরুষের মুখ হয়, ক্ষত্রিয় [পরাক্রমীব্যক্তি] এই পুরুষের বাহু। যাহা এই পুরুষের উরু তাহা বৈশ্য [পোষNশক্তিসম্পন্ন ব্যক্তি] এবং পা শূদ্ররূপে [সেবাধর্মী ব্যক্তিরূপে] প্রকট হয়।।।১২
চ॒ন্দ্রমা॒ মন॑সো জা॒তশ্চক্ষোঃ॒ সূর্যো॑ অজায়ত ।
মুখা॒দিন্দ্র॑শ্চা॒গ্নিশ্চ॑ প্রা॒ণাদ্বা॒য়ুর॑জায়ত ॥ ১৩ ॥
সরলার্থঃ চন্দ্র মন থেকে [মননকারী সামর্থ দ্বারা] উৎপন্ন হয়েছে, নেত্র থেকে [রূপ দর্শনকারী সামর্থ দ্বারা] সূর্য উৎপন্ন হয়েছে। মুখ থেকে [মুখ্য স্বরূপ সামর্থ দ্বারা] ইন্দ্র ও অগ্নি ও প্রাণ থেকে [বায়ুরূপ সামর্থ দ্বারা] বায়ু উৎপন্ন হয়েছে।
নাভ্যা॑ আসীদ॒ন্তরি॑ক্ষং শী॒র্ষ্ণো দ্যৌঃ সম॑বর্তত ।
প॒দ্ভ্যাং ভূমি॒র্দিশঃ॒ শ্রোত্রা॒ত্তথা॑ লো॒কাঁ অ॑কল্পয়ন্ ॥ ১৪ ॥
সরলার্থঃ নাভি থেকে [সুক্ষ সামর্থ দ্বারা] অন্তরিক্ষ হয়, শির থেকে [সর্বোত্তম সামর্থ দ্বারা] দুল্যোক (সমবর্ত্তত) হয়। পা থেকে [পরমানু কারনরূপ সামর্থ দ্বারা] পৃথিবী, শোত্র থেকে [অবকাশরূপ সামর্থ দ্বারা] দিশা এবং এই প্রকার অন্য লোক কল্পিত হয়।
স॒প্তাস্যা॑সন্পরি॒ধয়॒স্ত্রিঃ স॒প্ত স॒মিধঃ॑ কৃ॒তাঃ ।
দে॒বা যদ্য॒জ্ঞং ত॑ন্বা॒না অব॑ধ্ন॒ন্পুরু॑ষং প॒শুম্ ॥ ১৫ ॥
সরলার্থঃ বিদ্বান জন যেই যজ্ঞকে বিস্তারিত করে পূর্ণ পরমেশ্বরকে সর্বদ্রষ্টারূপে ধ্যান সূত্র দ্বারা বাধে। এই যজ্ঞের সাত পরিধি [সমুদ্র, ত্রসরেণু, মেঘমন্ডল,বৃষ্টিজল, বায়ু, ধনন্জয় এবং সুত্রাত্মা] এবং একুশ সমিধা হয় [ মন সহিত একাদশ ইন্দ্রিয়, পঞ্চ তন্মাত্রা এবং পঞ্চভূত]
য॒জ্ঞেন॑ য॒জ্ঞং অ॑য়জন্ত দে॒বাস্তানি॒ ধর্মা॑ণি প্রথ॒মান্যা॑সন্ ।
তে হ॒ নাকং॑ মহি॒মানঃ॑ সচন্ত॒ যত্র॒ পূর্বে॑ সা॒ধ্যাঃ সন্তি॑ দে॒বাঃ ॥ ১৬
সরলার্থঃ যজ্ঞ দ্বারা বিদ্বান জন সেই পুরুষ কে উপসনা করে ঐ সব ধর্মের সামর্থ প্রথমেই বিদ্যমান থাকে। ঐ মহান সামর্থবান সেই আনন্দময় পরমেশ্বরকে প্রাপ্ত হয় যাহার মধ্যে পূর্বে,জ্ঞান দ্বারা পূর্ণ সাধনাশীল বিদ্বান জন নিত্য বিরাজ করে।
।। ইতি ১০ মণ্ডলে ৯০ সুক্ত।।
0 মন্তব্য(গুলি)