https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

ঋগ্বেদ ১০/১২৫- দেবী সূক্ত

Wednesday, October 5, 2016


অহং রুদ্রেভির্বসুভিশ্চরাম্যহমাদিত্যৈরুত বিশ্বদেবৈঃ।
অহং মিত্রাবরুণোভা বিভর্ম্যহমিন্দ্রাগ্নী অহমশ্বিনোমা।।১।।

সরলার্থঃ আমি  দুষ্টের দমকারী এবং পৃথিবী আদি সমস্ত লোকের সাথে  বাপ্য। আমি  ১২ মাস এবং সমস্ত তেজোময় পদার্থের সাথে ব্যাপ্য। দিন এবং রাত্রী উভয় কে  আমিই ধারণ করি।  সূর্য ও অগ্নি,  দ্যুলোক ও পৃথিবীলোক  উভয় কেও আমিই ধারণ করি।।১।।


অহম সোমাহনসং বিভর্ম্যহং ত্বষ্টারমুত পুষণং ভগম্।
অহং দধামি দ্রবণং হবিষ্মতে সুপ্রাব্যে যজমানায় সুন্বতে।।২।।

সরলার্থঃ আমি সব দুষ্ট কে নাশকারী  শাসক কে ধারণ করি। আমি কান্তিমান সূর্য কে এবং সর্বপোষক ভূমি কে এবং সমস্ত ঐশ্বর্য্য কে ধারণ করি।  আমি  অন্নাদি হবিষ্য পদার্থ সম্পন্ন দানশীল যজ্ঞকর্তা এবং  সুখ পূর্বক উত্তম রীতি দ্বারা সবাইকে রক্ষাকারী উপসনাশীল,  ঐশ্বর্য্যযুক্ত শাসক কে ধন প্রদান করি।। ২।।

অহং রাষ্ট্রী সঙ্গমনী বসুনাং চিকিতুষী প্রথমা যজ্ঞিয়ানাম্।
তাং মা দেবা ব্যদধুঃ পুরুত্রা ভূরিস্থাত্রাং ভূর্যবেশ্যন্তীম্।।৩।।

সরলার্থঃ আমি রাষ্ট্রের স্বামিনী। আমি নানা ঐশ্বর্য্য কে প্রাপ্ত করানোকারী,  যজ্ঞ দ্বারা উপাস্য,  সব থেকে শ্রেষ্ঠ জ্ঞানবতী।  সেই আমাকেই বহু প্রকার দ্বারা বিদ্যমান এবং  বহু তত্ব বা শক্তির প্রদানকারী আমাকেই বিদ্বান জন  বিবিধ প্রকার দ্বারা প্রতিপাদন করেন।

ময়া সো অন্নমত্তি যো বিপশ্যতি যঃ প্রাণিতি য ই শৃণোত্যুক্তম্।
অমন্তবো মাং ত উপ ক্ষিয়ন্তি শ্রুধি শ্রুত শ্রুদ্ধিবং তে বদামি।। ৪।।

সরলার্থঃ আমার দ্বারা অনুমোদিত  তিনি ভোজন করেন,  যিনি বিশিষ্টরূপে দেখেন, যিনি প্রাণ ধারণ করেন,   যিনি উক্ত শ্রবন করেন।  আমাকে  অমান্যকারী তিনি নাশ প্রাপ্ত হয়, তোমাকে  শ্রদ্ধাযুক্ত সত্যবচন  বলছি - হে বিশ্রুদ্ধ শ্রবন করো ৪।।

অহমেব স্বয়মিদং বদামি জুষ্টং দেবেভিরুত মানুষেভিঃ।
যং কাময়ে তংমুগ্রং কৃণোমি তং ব্রহ্মাণং তমৃষি তং সুমেধাম্।।৫।।

সরলার্থঃ আমিই ইহা  স্বয়ম উপদেশ করি  যাকে বিদ্বান এবং মননশীল জন প্রেমপূর্বক শ্রবন এবং মনন করে। আমি যাকে ইচ্ছা করি তাকে তাকে বলবান করি তাকে চতুর্বেদবিত্ করি তাকে ঋষি এবং  তাকে উত্তম মেধাযুক্ত করি।। ৫।।

অহং রুদ্রায় ধনুরাতনোমি ব্রহ্মদ্বিষে শরবে হন্তবা উ।
অহং জনায় সমদং কৃণম্যহং দ্যাবাপৃথিবী আ বিবেশ।।৬।।

সরলার্থঃ  আমি  ব্রাহ্মণ, বেদের হিংসক শত্রুবর্গকে  নাশের জন্য  দুষ্টের রোদনকারী ধনু কে  বিস্তার করি।  আমি  মনুষ্যের উপকারের জন্য  সংগ্রাম করি,  আমি  আকাশ এবং ভূমি উভয়ের মধ্যে ব্যাপ্য।।৬।।

অহং সুবে পিতরমস্য মূর্ধন্মম যোনিরপ্স্বন্তঃ সমুদ্রে।
ততো বি তিষ্ঠে ভূবনানু বিশ্বোতামূ দ্যাং বর্ষ্মণোপ স্পৃশামি।। ৭।।

সরলার্থঃ আমি এই সংসারের সবার উপরে এই জগতের পালক সূর্যকে  উৎপন্ন করি।  জলের মধ্যে তথা সমুদ্রের প্রতিটি পরমাণুতে আমার নিবাস ।সেই আমিই  সমস্ত লোক কে  বিশেষ রুপ দ্বারা ব্যাপিয়া আছি। এবং আমি সুখপ্রদ রূপ দ্বারা  এই মহান আকাশ বা সূর্য্য কে প্রাপ্ত হই। 

অহমেব বাত ইব প্র বাম্যারভমাণা ভূবনানি বিশ্বা।
পরো দিবা পর এনা পৃথিব্যৈতাবতী মহিনা সম্বভূব।।৮।।

সরলার্থঃ আমিই বায়ুর ন্যায় প্রগতি করি। আমি  সমস্ত ভূবন কে  নির্মাণ করি, দ্যুলোক থেকে পরেও  এই পৃথিবী থেকে পরেও আমার মহানত্ব এতটাই  হয়।।৮।।