https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

গীতা বিশ্লেষনঃ ২২ - পরমাত্মা সর্বব্যাপী না কি একদেশী? গীতা এ ব্যাপারে কি বলে?

Thursday, May 25, 2017

প্রশ্ন -ঈশ্বর বা পরমাত্মা সর্বত্র নাকি এক স্থানে থাকে? গীতায় এই ব্যাপারে কি আছে দাদা?
উত্তর- পরমাত্মা সর্বত্রই থাকেন। গীতা থেকেই দেখুন-
"যিনি সর্বত্র আমাকে দেখেন এবং সমগ্র সৃষ্টিকে আমাতে দেখেন, আমি কখনো তাঁর অদৃশ্য হই না এবং তিনিও কখন আমার অদৃশ্য হন না।"
(গীতা ৬।৩০)


"যে যোগী সর্ব জীবে অবস্থিত আমাকে অভিন্নরূপে অবস্থিত যেনে ভজনা বা উপাসনা করেন, তিনি সর্ব অবস্থাতেই আমাতে অবস্থান করেন।"
(গীতা ৬।৩১)
"অব্যক্তরূপে আমি সমস্ত জগতে ব্যপ্ত আছি। সমস্ত জীব আমাতেই অবস্থিত, কিন্তু আমি তাতে অবস্থিত নই।"
(গীতা ৯।৪)
"বিনাশশীল সর্বভূতের মধ্যে অবিনাশী পরমেশ্বরকে যিনি সমভাবে অবস্থিত দেখেন, তিনিই যথার্থ দর্শন করেন।"
(গীতা ১৩।২৮)
"কারণ ,সর্বত্র সমান ভাবে অবস্থিত ঈশ্বরকে দেখিতে দেখিতে স্বীয় (অবিদ্যা-দূষিত) বুদ্ধি দ্বারা আত্মাকে হিংসা করেন না। তাই পরম গতি প্রাপ্ত হন।"
(গীতা ১৩।২৯)
"যে জ্ঞান দ্বারা পরস্পর বিভিন্ন সর্বভূতে এক অখন্ড ও অব্যয় বা নির্বিকার ভাব (ঈশ্বরকে) দেখে তাহা সাত্ত্বিক জ্ঞান বলিয়া জান।"
(গীতা ১৮।২০)
"কিন্তু যে জ্ঞানে কোন এক বিষয়ে বা বস্তুতে (ঈশ্বরকে) পূর্ণরূপে (ভাবিয়া) তাতেই আসক্ত বা আকৃষ্ট থাকে, সেই যুক্তিহীন, তত্ত্বহীন ও তুচ্ছ জ্ঞানকে তামস জ্ঞান বলে।"
(গীতা ১৮।২২)
অর্থাৎ যারা ঈশ্বরকে এক স্থানে বা প্রতিমাতে বা কোন বস্তুতে সুনির্দিষ্ট ভাবে চিন্তা করে তাদের সেই জ্ঞান হল যুক্তিহীন ,তত্ত্বহীন ও তুচ্ছ তামস জ্ঞান। আশা করি গীতা থেকেই আপনার উত্তর পেয়েছেন যে ,ঈশ্বর সর্বত্র নাকি এক স্থানে থাকেন এবং যারা ঈশ্বরকে এক স্থানে বা বস্তুতে চিন্তা করে তাদের সেই জ্ঞান কেমন তাও দেখতে পেয়েছেন।
                  

  1. অয় শুধু মূর্তিতে নাই।
    তোরা মিয়া থাম সর্ব্বব্যাপী শব্দটারে ও শ্রাদ্ধ করছত।

    ReplyDelete