https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

গীতা_বিশ্লেষণঃ২৭- গীতা জ্ঞান কি কৃষ্ণ প্রথমে আকাশের সূর্যকে দিয়েছিলো?

Saturday, July 15, 2017

প্রশ্ন- গীতা জ্ঞান নাকি শ্রীকৃষ্ণ প্রথমে
সূর্যকে দিয়েছেন, আর সূর্য্য তার পুত্র আদি
পিতা মনুকে দিয়েছেন ও তিনি নাকি তার
পুত্র ইক্ষ্বাকুকে দিয়েছে?

উত্তর- গীতা ও মহাভারত অনুসারে কথাটা
মিথ্যে নয়, তবে আপনার বুঝার ভুল আছে
অনেক। কারণ কথাটা

গীতা জ্ঞান হবে না, হবে কর্মযোগ
সম্পর্কীত জ্ঞান। যদি গীতার জ্ঞান এই
কথাটা বলেন তাহলে আমাকে বলতেই হবে
যে মহাভারতের পূর্বেও পান্ডব ও কৌরবদের
মধ্যে আরো একবার বা একাদিক বার যুদ্ধ
হয়েছে! কিন্তু প্রকৃত সত্য হল তা হয়নি,
মহাভারতের যুদ্ধ একবারই হয়েছে।
শ্রীকৃষ্ণ বলিলেন-
"আমি পূর্বে বিবস্বানকে(অর্থাৎ সূর্য্যকে)এই
অব্যয় কর্মযোগ বলেছিলাম। তিনি তাহা
মনুকে ও মনু তাহা ইক্ষ্বাকুকে বলেছিলেন।"
গীতা ৪।১.
অনেক পূর্বের জর্ম্মে শ্রীকৃষ্ণ কর্মযোগ
সম্পর্কিত জ্ঞান
বিবস্বানকে বলেছেন, তিনি তার পুত্র মনুকে
বলেছেন। গীতায় উক্ত এই বিবস্বান বা সূর্য্য
বলতে আমরা
অনেকেই বুঝি আলো ও তাপ দেওয়া সূর্য্যকে,
আর মনু বলতে আমরা ৭ম মন্বন্তরের আদি
পিতা বৈবস্বতকে
বুঝিয়া থাকি! যা কিনা সম্পূর্ণ ভুল, চিলুন
প্রমাণ দেখি-
"পুনরায় ত্রেতাযুগের আরম্ভে সূর্য মনুকে এবং
মনু সম্পূর্ন জগতের কল্যাণের জন্য নিজ পুত্র
ইক্ষাকুকে ইহার উপদেশ দিয়েছেন। ইক্ষাকুর
উপদেশ এই শাশ্বত ধর্মের সম্পূর্ন জগতে
প্রচার এবং প্রসার হয়েছে। নরেশ্বর!
কল্পান্তে এই ধর্ম পুনরায় ভগবান নারায়ণকেই
প্রাপ্ত হয়ে যায়।"
মহাভারত_শান্তিপর্ব
৩৪৮।৫১ও৫২.
অর্থাৎ শ্রীকৃষ্ণ আদি পিতা বৈবস্বত মনুকে ঐ
কর্ম যোগ সম্পর্কিত জ্ঞান দেননি, কারণ
বৈবস্বত মনু ত্রেতাযুগের অনেক পূর্বে তথা
সত্যযুগেরও অনেক পূর্বে জম্মগ্রহণ করেছেন।
আর বিবস্বান পুত্র মনু জম্মগ্রহণ করেছেন
ত্রেতাযুগের শুরুতে।
আমরা সকলেই জানি ইতমধ্যে ৬টা মন্বন্তর গত
হয়েছে, বর্তমানেন আমরা ৭ম মন্বন্তরে আছি,
আর এই ৭ম মন্বন্তরের মধ্যে আবার ২৮তম
চতুর্যুগ চলছে, ৭১চতুযুর্গে এক মন্বন্তর হয় শেষ
হয়। অর্থাৎ আদি পিতা বৈবস্বত মনু ২৮টা
চতুর্যুগের একে বারে শুরুতে অর্থাৎ ৭ম।
মন্বন্তরের শুরুতে জম্মগ্রহণ করেছেন।
অপর দিকে গীতায় উক্ত বিবস্বানতথা সূর্য ও
তার পুত্র মনু ৭ম মন্বান্তরের ২৮তম চতুর্যুগের
যে
চার যুগ আছে তথা সত্য, ত্রেতা,।দ্বাপর ও
কলি যুগ আছে তার মধ্যে ত্রেতা যুগে জম্মে
ছিলেন। আর্থাৎ
মহাভারতের মতে গীতা উক্ত এই মনু কোন
ক্রমেই
আদি পিতা মনু নয়। গীতার মনু হলেন বিবস্বান
নামক এক রাজার ছেলে মনু ও তার ছেলে হল
ইক্ষ্বাকু।
রাজাদের তথা গৃহস্থ আশ্রমে
বসবাসকারীদের কর্মযোগ
সম্পর্কে ভালো জ্ঞান না থাকলে তারা
রাজ্য পরিচালনা ও সংসারে ভালো ভাবে
বাস করতে পারে না তথা সংসার ধর্ম ভালো
ভাবে করতে পারেন না। মুক্তাত্মা
কৃষ্ণের বেদ উপনিষদে পূর্ণ জ্ঞান ছিলেন,
যার ফলে পূর্ব জম্মে তিনি বৈদিক সেই
কর্মযোগই বিবস্বান নামক রাজাকে
বলেছিলেন। আর এই কর্মযোগ সম্পর্কিত
জ্ঞান বেদ উপনিষদে খুব ভালো ভাবে
দেখতে পাই আমরা।
.
কৃষ্ণের যে পূর্বে অনেক বার জম্মগ্রহণ
করেছেন তা তিনি গীতা ৪।৫ ও গীতা ২।১২ এ
স্বীকার করেছেন। অর্থাৎ তিনিও যে
জীবাত্মাই ছিল তা তিনি নিজেই বলেছেন।
আর মহাভারতের মতে শ্রীরামচন্দ্রেরও সেই
বিবস্বান তথা সূর্য্য বংশেই জম্ম হয়েছিলো
এবং রামচন্দ্র ছিলেন সেই বংশের ৫৮তম
অধস্তন পুরুষ।
.
অর্থাৎ গীতায় উক্ত বিবস্বান বা সূর্য্য আলো
ও তাপ দেওয়া সূর্য্য নয়। আর তার ছেলে মনুও
৭ম মন্বন্তরের আদি পিতা বৈবস্বত মনু নয়।
এরা প্রত্যেকেই রাজা ছিলেন, আর বৈদিক
জ্ঞান সম্পন্ন শ্রীকৃষ্ণ ওনার পূর্ব জম্মে
তাদেরকে কর্মযোগ সম্পর্কে বলেছিলেন।
কেননা সকলের মত শ্রীকৃষ্ণেরও বহু জম্ম
অতীত
হয়েছিল এবং তিনি তা মনে রাখতে
পারতেন।

  1. তাহলে বিবস্বান এর গুরুই শ্রী কৃষ্ণের পূর্ব জন্ম।

    ReplyDelete