প্রশ্ন- গীতায় তো বলা আছে যজ্ঞ দ্বারা
দেবতাদের পূজা করে তারপর খাওয়ার কথা। তাহলে
আর্যরা যজ্ঞের দ্বারা ঐ ধরণের দেবতাদের পূজা
করে তারপর খায় না কেন?
দেবতাদের পূজা করে তারপর খাওয়ার কথা। তাহলে
আর্যরা যজ্ঞের দ্বারা ঐ ধরণের দেবতাদের পূজা
করে তারপর খায় না কেন?
উত্তর- আপনার কথাটা আংশিক সত্য কিন্তু বুঝার
ভুলের কারণে বৃহৎ একটা অংশই মিথ্যা! প্রকৃত
পক্ষে আর্যরাই যজ্ঞের দ্বারা দেবতাদের পূজা
করে।
বিস্তারিত পড়ার জন্য অনুরোধ করছি (আর্যমুণি গীতা ভাষ্য থেকে)-ভুলের কারণে বৃহৎ একটা অংশই মিথ্যা! প্রকৃত
পক্ষে আর্যরাই যজ্ঞের দ্বারা দেবতাদের পূজা
করে।
"এই প্রকার যজ্ঞ দ্বারা বিদ্বানকে সংবর্ধিত করো,
সে
বিদ্বান তোমাকে সংবর্ধিত করবে, এই প্রকার একে
অপরকে সংবর্ধিত করে পরম শ্রেয় প্রাপ্ত হবে।"
গীতা ৩।১১
তাৎপর্যঃ দীব্যতীতি দেব এই বুৎপত্তিগত শব্দ
দ্বারা বিদ্বান তথা আচার্যাদিকে বুঝায়। কোন সূর্যাদি
জড় দেব অথবা অপ্রসিদ্ধ ইন্দ্রাদি দেব নয়। কারন
এখানে এই কথা বলা হয়েছে যে, যজ্ঞ দ্বারা তুমি
দেবকে সংবর্ধিত করো এবং প্রসন্ন হয়ে সেও
তোমাকে সংবর্ধিত করবে। এই বাক্য সিদ্ধ করে
যে, যজ্ঞ দ্বারা তুমি আচার্যাদি বিদ্বান দেবকে
প্রসন্ন করো এবং ইহা সম্পন্ন
হলে সেও তোমাকে সংবর্ধিত করবে। এখানে
দেব শব্দে বিদ্বান কেই বুঝাচ্ছে। লক্ষণিয় যে
এই শ্লোকে
দেবঋণ শোধ করার কথা বলা হয়েছে।
দ্বারা বিদ্বান তথা আচার্যাদিকে বুঝায়। কোন সূর্যাদি
জড় দেব অথবা অপ্রসিদ্ধ ইন্দ্রাদি দেব নয়। কারন
এখানে এই কথা বলা হয়েছে যে, যজ্ঞ দ্বারা তুমি
দেবকে সংবর্ধিত করো এবং প্রসন্ন হয়ে সেও
তোমাকে সংবর্ধিত করবে। এই বাক্য সিদ্ধ করে
যে, যজ্ঞ দ্বারা তুমি আচার্যাদি বিদ্বান দেবকে
প্রসন্ন করো এবং ইহা সম্পন্ন
হলে সেও তোমাকে সংবর্ধিত করবে। এখানে
দেব শব্দে বিদ্বান কেই বুঝাচ্ছে। লক্ষণিয় যে
এই শ্লোকে
দেবঋণ শোধ করার কথা বলা হয়েছে।
"যজ্ঞে সম্পন্ন হওয়া দেব তোমাকে নিশ্চয়রূপ
ইষ্ট ভোগ দেবে, তাহাকে না দিয়ে যে ভোগ
করে সে চোর হয়।"
গীতা ৩।১২.
ইষ্ট ভোগ দেবে, তাহাকে না দিয়ে যে ভোগ
করে সে চোর হয়।"
গীতা ৩।১২.
তাৎপর্যঃ দেব অর্থাৎ বিদ্বান লোক যখন যজ্ঞ
দ্বারা সম্পন্ন হয় তখন ইষ্টকে প্রদান করে। অর্থাৎ
বিদ্বানের কৃপা দ্বারাই মনুষ্য ইষ্ট প্রাপ্ত হয়। এই
বিদ্বান নিষ্কামকর্মাদি যজ্ঞ দ্বারা সম্পন্ন হয় এবং যে
লোক তাদের না বুঝে অর্থাৎ দেবঋণ শোধ না
করে নিজেই ভোগ করে সে চোর।
"যজ্ঞের শেষে ভোজনকারী সৎপুরুষ সব পাপ
থেকে মুক্ত হয়, সেই পাপীলোক পাপ
ভোজন করে যে কেবল নিজের জন্য পাক
করে।"
গীতা ৩।১৩
থেকে মুক্ত হয়, সেই পাপীলোক পাপ
ভোজন করে যে কেবল নিজের জন্য পাক
করে।"
গীতা ৩।১৩
তাৎপর্যঃ এই শ্লোকে যে দেব ঋণ শোধ না
করে তাহাকে পাপী বলা হয়েছে অর্থাৎ যে
কেবল নিজেরজন্য দ্রব্যোপার্জন করে এবং দেব বা বিদ্বানকেসেবা না করে সে পাপ ভোজন করে। ইহা দ্বারা ষ্পষ্ট যেউক্ত শ্লোকে দেবঋণ শোধ করার কথা বলা হয়েছে। যদি পৌরাণিক ইন্দ্রাদি দেবের কথন হয় তবে যজ্ঞের শেষ ভোজন করার কি অর্থ? বিদ্বান কে ভোজন করার পরই যজ্ঞের শেষ হয়।
করে তাহাকে পাপী বলা হয়েছে অর্থাৎ যে
কেবল নিজেরজন্য দ্রব্যোপার্জন করে এবং দেব বা বিদ্বানকেসেবা না করে সে পাপ ভোজন করে। ইহা দ্বারা ষ্পষ্ট যেউক্ত শ্লোকে দেবঋণ শোধ করার কথা বলা হয়েছে। যদি পৌরাণিক ইন্দ্রাদি দেবের কথন হয় তবে যজ্ঞের শেষ ভোজন করার কি অর্থ? বিদ্বান কে ভোজন করার পরই যজ্ঞের শেষ হয়।
যারা নিজেকে অতিমাত্রায় পণ্ডিত ও ভক্ত ভাবেন তারা
বলে আর্যদের আর্যমুণি ব্যাখ্যা করেছেন
বলেই উপরের ব্যাখ্যাটা ঠিক হবে এমনটা কেন?
তাদেরকে বলতে চাই যে- আর্যমুণি জী না
বললেও বৈদিক শাস্ত্র অনুসারেও প্রকৃত ব্যাখ্যা ঐটাই
হয়। তার প্রমাণ দেখুন বৈদিক শাস্ত্র সমূহ থেকে-
বলে আর্যদের আর্যমুণি ব্যাখ্যা করেছেন
বলেই উপরের ব্যাখ্যাটা ঠিক হবে এমনটা কেন?
তাদেরকে বলতে চাই যে- আর্যমুণি জী না
বললেও বৈদিক শাস্ত্র অনুসারেও প্রকৃত ব্যাখ্যা ঐটাই
হয়। তার প্রমাণ দেখুন বৈদিক শাস্ত্র সমূহ থেকে-
"চুল্লী, জাঁতা বা শিল নোড়া, উপস্কার বা হাড়িকড়া,
কন্ডনী বা ঢেকি ও কলসী এই পাঁচটির নাম সূনা বা
পশুবধস্থান। এগুলো নিয়ে কাজ করতে গেলে
অজ্ঞাতসারে যে প্রাণিহিংসা ঘটে, তার জন্য
গৃহস্থকে পাপে লিপ্ত হতে হয়।"
মনুসংহিতা. ৩।৬৮.
কন্ডনী বা ঢেকি ও কলসী এই পাঁচটির নাম সূনা বা
পশুবধস্থান। এগুলো নিয়ে কাজ করতে গেলে
অজ্ঞাতসারে যে প্রাণিহিংসা ঘটে, তার জন্য
গৃহস্থকে পাপে লিপ্ত হতে হয়।"
মনুসংহিতা. ৩।৬৮.
"উপরোক্ত পাঁচটি থেকে উৎপন্ন পাপের হাত
থেকে রক্ষা পাওয়ার জন্য মহর্ষিগণ গৃহস্থদের
পক্ষে যথাক্রমে পাঁচটি মহাযজ্ঞের অনুষ্ঠানের
বিধান দিয়েছেন।"
মনুঃ ৩।৬৯.
থেকে রক্ষা পাওয়ার জন্য মহর্ষিগণ গৃহস্থদের
পক্ষে যথাক্রমে পাঁচটি মহাযজ্ঞের অনুষ্ঠানের
বিধান দিয়েছেন।"
মনুঃ ৩।৬৯.
"বেদাদি অধ্যায়ন ও অধ্যাপনার নাম ব্রহ্মযজ্ঞ, অন্ন
উদকাদির দ্বারা জীবিত পিতৃপুরুষদের শ্রদ্ধা সহকারে তপর্ণের নাম পিতৃযজ্ঞ, অগ্নিতে প্রক্ষেপরূপ হোমের নাম দেবযজ্ঞ, পশুপাখি,কৃমি, কুকুর, বেড়াল, অধম, পাপীকে খাওয়ানোর নাম ভূতযজ্ঞ এবং অতিথি সেবার নাম নৃযজ্ঞ বা মনুষ্যযজ্ঞ।"
মনুঃ ৩।৭০.
উদকাদির দ্বারা জীবিত পিতৃপুরুষদের শ্রদ্ধা সহকারে তপর্ণের নাম পিতৃযজ্ঞ, অগ্নিতে প্রক্ষেপরূপ হোমের নাম দেবযজ্ঞ, পশুপাখি,কৃমি, কুকুর, বেড়াল, অধম, পাপীকে খাওয়ানোর নাম ভূতযজ্ঞ এবং অতিথি সেবার নাম নৃযজ্ঞ বা মনুষ্যযজ্ঞ।"
মনুঃ ৩।৭০.
মনু যে দেব যজ্ঞের কথা বলেছেন সেই
দেব শব্দের অর্থ কি তা জানতে বৈদিক শব্দ কোষ
নিরুক্ত দেখুন-
দেব শব্দের অর্থ কি তা জানতে বৈদিক শব্দ কোষ
নিরুক্ত দেখুন-
"দেবো দানাদ্বা, দীপনাদ্বা, দ্যোতনাদ্বা, দুংস্থানো
ভবতীতি বা।"
নিরুক্ত অঃ৭ খং ১৫.
ভবতীতি বা।"
নিরুক্ত অঃ৭ খং ১৫.
ভাষার্থ- দান করিলেই দেব সংঙ্গা প্রাপ্ত হয়। আর দান
বললেই বুঝতে হবে যে, আপনার দ্রব্য অপরের
জন্য অর্পন করা, দ্বীপন শব্দে প্রকাশ বুঝায়,
দ্যোতন শব্দের অর্থ সত্যোপদেশ। এদের
মধ্যে দান বিষয়ে মুখ্যদাতা এক পরমেশ্বরই
আছেন, যিনি জগতের সমস্ত পদার্থই প্রদান করে
রেখেছেন। এইরূপ বিদ্বান ব্যক্তিগণও বিদ্যাদি পদার্থ
দান করেন, এই জন্য তাঁদেরকেও দেবতা বলে।
দ্বীপন অর্থাৎ সমস্ত মূর্তিমান দ্রব্যের প্রকাশক
হেতু, সূর্য্যাদি লোককেই দেবতা বলে। পুনরায়
মাতা, পিতা, আচার্য, অতিথি ও পালনকর্তা এবং যিনি বিদ্যা ও
সত্য উপদেশ প্রদান করেন, এরা সকলেই দেবতা।
কারণ বিদ্যান ব্যক্তিরা বিদ্যাদি পদার্থ দান করেন।
গীতার ঐ শ্লোকগুলোতেও বলা আছে যে-
যজ্ঞ সম্পন্ন হলে দেব বা বিদ্যান ইষ্টকে অর্থাৎ
যজ্ঞ সম্পন্নকারীকে ফল দান করবেন।
বললেই বুঝতে হবে যে, আপনার দ্রব্য অপরের
জন্য অর্পন করা, দ্বীপন শব্দে প্রকাশ বুঝায়,
দ্যোতন শব্দের অর্থ সত্যোপদেশ। এদের
মধ্যে দান বিষয়ে মুখ্যদাতা এক পরমেশ্বরই
আছেন, যিনি জগতের সমস্ত পদার্থই প্রদান করে
রেখেছেন। এইরূপ বিদ্বান ব্যক্তিগণও বিদ্যাদি পদার্থ
দান করেন, এই জন্য তাঁদেরকেও দেবতা বলে।
দ্বীপন অর্থাৎ সমস্ত মূর্তিমান দ্রব্যের প্রকাশক
হেতু, সূর্য্যাদি লোককেই দেবতা বলে। পুনরায়
মাতা, পিতা, আচার্য, অতিথি ও পালনকর্তা এবং যিনি বিদ্যা ও
সত্য উপদেশ প্রদান করেন, এরা সকলেই দেবতা।
কারণ বিদ্যান ব্যক্তিরা বিদ্যাদি পদার্থ দান করেন।
গীতার ঐ শ্লোকগুলোতেও বলা আছে যে-
যজ্ঞ সম্পন্ন হলে দেব বা বিদ্যান ইষ্টকে অর্থাৎ
যজ্ঞ সম্পন্নকারীকে ফল দান করবেন।
অর্থাৎ গীতা ও মনুসংহিতায় যে দেবযজ্ঞের কথা
বলা হয়েছে তা নিরুক্ত অনুসারে মূলত বিদ্যান
ব্যক্তিদের কথা। আর-
"যে গৃহস্থ প্রতিদিন পূর্বোক্ত পাঁচটি মহাযজ্ঞ
যথাসম্ভব পরিত্যাগ না করেন, তিনি গৃহস্থাশ্রমে বাস
করেও সূনা বা পশুবধস্থান জনিত দোষে লিপ্ত হন
না।"
মনুঃ ৩।৭১.
বলা হয়েছে তা নিরুক্ত অনুসারে মূলত বিদ্যান
ব্যক্তিদের কথা। আর-
"যে গৃহস্থ প্রতিদিন পূর্বোক্ত পাঁচটি মহাযজ্ঞ
যথাসম্ভব পরিত্যাগ না করেন, তিনি গৃহস্থাশ্রমে বাস
করেও সূনা বা পশুবধস্থান জনিত দোষে লিপ্ত হন
না।"
মনুঃ ৩।৭১.
আর এই ধরণের যজ্ঞ কেন করবেন ও করলে
কি হয় তাও একবার দেখুন-
"অন্ন থেকে ভূতগনের(প্রাণীর) জম্ম হয়, মেঘ
থেকে অন্নের সৃষ্টি, যজ্ঞ থেকে মেঘের,
আর যজ্ঞ কর্ম থেকে উৎপন্ন হয়।"
গীতা ৩।১৪.
"যজ্ঞাদি কর্ম বেদ থেকে উৎপন্ন জানবে, বেদ
অক্ষর পর ব্রহ্ম থেকে সমুদ্ভুত। এই কারণে
বেদ সবর্দা যজ্ঞে প্রতিষ্ঠিত।"
গীতা ৩।১৫.
"হে পার্থ, যে ব্যক্তি এরূপ প্রবর্তিত কমচক্রের
অনুবর্তন করে না, সেই ইন্দ্রিয়াসক্ত পাপায়ু ব্যক্তির
জীবন ধারণ বৃথা।"
গীতা ৩।১৬.
কি হয় তাও একবার দেখুন-
"অন্ন থেকে ভূতগনের(প্রাণীর) জম্ম হয়, মেঘ
থেকে অন্নের সৃষ্টি, যজ্ঞ থেকে মেঘের,
আর যজ্ঞ কর্ম থেকে উৎপন্ন হয়।"
গীতা ৩।১৪.
"যজ্ঞাদি কর্ম বেদ থেকে উৎপন্ন জানবে, বেদ
অক্ষর পর ব্রহ্ম থেকে সমুদ্ভুত। এই কারণে
বেদ সবর্দা যজ্ঞে প্রতিষ্ঠিত।"
গীতা ৩।১৫.
"হে পার্থ, যে ব্যক্তি এরূপ প্রবর্তিত কমচক্রের
অনুবর্তন করে না, সেই ইন্দ্রিয়াসক্ত পাপায়ু ব্যক্তির
জীবন ধারণ বৃথা।"
গীতা ৩।১৬.
আশাকরি বুঝতে পেরেছেন যে, গীতা ও বৈদিক
ধর্মীয় গ্রন্থগুলোতে যজ্ঞের মাধ্যমে
দেবতা পূজা বলতে কি বুঝানো হয়েছে।
ধর্মীয় গ্রন্থগুলোতে যজ্ঞের মাধ্যমে
দেবতা পূজা বলতে কি বুঝানো হয়েছে।
0 মন্তব্য(গুলি)