প্রশ্ন- গীতায় বহু জায়গায় শ্রীকৃষ্ণ বলেছেনআমিই সব, এক মাত্র আমারই সরণ লও,
ইত্যাদি আমি, আমার, আমাকে যুক্ত অনেক
কথাই বলেছেন, যেমন গীতা ১৮।৬৬. তাহলে
কেন শ্রীকৃষ্ণ পরমেশ্বর ভগবান নন?
কথাই বলেছেন, যেমন গীতা ১৮।৬৬. তাহলে
কেন শ্রীকৃষ্ণ পরমেশ্বর ভগবান নন?
উত্তর- আর তা দেখেই আমাদের আপনারা
অনেকেই বলেন যে কৃষ্ণই স্বয়ং পরমেশ্বর
ভগবান! যদি আপনাদের উপনিষদ সম্পর্কে
অনেকেই বলেন যে কৃষ্ণই স্বয়ং পরমেশ্বর
ভগবান! যদি আপনাদের উপনিষদ সম্পর্কে
এবং বিভিন্ন যোগীদের উক্তি সম্পর্কে
ধারণা থাকতো তাহলে আপনারা এই ধরণের
কথা বলতেন না। দেখুন না ছান্দোগ্য
উপনিষদে ঠিক ঐ রকমই আমি, আমার, আমাকে
... ইত্যাদি যুক্ত কথা আছে।
.
ছান্দোগ্য উপনিষদে সনৎকুমার তাহার শিষ্য
নারদকে বলেছেন-
"....অহমেবাধস্তাদহমুপরিষ্টাদহং পশ্চাদহং
পুরস্তাদহং
দক্ষিণতোহহমুত্তরতোহহমেবেদং সর্বমিতি।।"
ছান্দোগ্যোপনিষদ ৭।২৫।১.
অনুবাদ- আমিই অধো ভাগে, আমি উর্ধ্বে,
আমি পশ্চাতে, আমি সম্মূখে, আমি দক্ষিণে,
আমি উত্তরে-আমিই এই সমস্ত।
.
তাহলে কি আমাকে বলতে হবে সনৎকুমারই
পরমেশ্বর ভগবান? না তা নহে, শ্রীকৃষ্ণ,
সনৎকুমার এরা কেহই পরমেশ্বর ভগবান নয়, মূল
কথা হল যোগ যুক্ত অবস্থায়
যোগীরা আমি, আমার, আমাকে ইত্যাদি যুক্ত
কথা বলেন। কৃষ্ণ, সনৎকুমার ওনারা
প্রত্যেকেই
যোগযুক্ত অবস্থায় ছিলেন বলেই মুলত অংকার
সূচক এই ধরণের বাক্য বলেছেন।
.
আবার গীতাতেই শ্রীকৃষ্ণই বলেছেন যে
পরমেশ্বরের সরণ নিতে, ওনার কথা বলেননি।
এর প্রমাণ গীতা ১৮। ৬১ও ৬২ নং শ্লোকে
দেখুন-
"সর্বোতভাবে তাহারই(ঈশ্বরের) সরণ লও..."
গীতা ১৮।৬২.
আবার সেই ছান্দগ্য উপনিষদে সনৎকুমারই
বলেছেন যে- "তিনিই (ঈশ্বরই) নিম্নে, তিনি
উর্ধ্বে, তিনি পশ্চাতে ...
তিনিই এই সমস্ত।.." ছান্দোগ্য ৭।২৫।১.
.
নিজের কথা বলেনি,এছাড়াও লোকনাথ বাবা
বলেছেন-
"রণে বনে জলে জঙ্গলে যেখানেই বিপদে
পড়িবে আমাকেই সরণ করিবে, আমি তোকে
রক্ষা করিব।"
শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব বলেছেন-
"ত্রেতাতে রাম, দ্বাপরে কৃষ্ণ, কলিতে
তিনিই শ্রীরামকৃষ্ণ।"
আচার্য শংকরও নাকি একবার ওনার সরণ
নেওয়ার কথা বলেছে। তাহলে কি বলতে হবে
যে- লোকনাথ বাবা, শ্রীরামকৃষ্ণ ও
শংকরাচর্য এরা সকলেই স্বয়ং পরমেশ্বর?
উপরের আলোচনা থেকে আমরা কি বুঝিলাম?
বুঝিলাম এই যে, যোগযুক্তাবস্থায় যোগীগণ
আমি আমাকে আমার ইত্যাদি শব্দ উচ্চারণ
করে। এটা প্রকৃত পক্ষে ঈশ্বরেরই বাণী,
যোগীদের নয়
0 মন্তব্য(গুলি)