https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

শুদ্ধি-বিধি

Friday, November 10, 2017
          সম্পর্কিত ছবি

যদি কোন বিবেকী পুরুষ সদ্ গ্রন্থের স্বাধ্যায় ,মননাদি অথবা কোন সজ্জনপুরুষের সৎপ্ররণায় অন্য কোন মত/সম্প্রদায় ভুক্তজন বৈদিকধর্ম গ্রহণ করিতে চায় তাহা হইলে তাঁকে একদিন ব্রত উপবাস থাকিয়া , দ্বিতীয়দিনে (পুরুষকে) ক্ষৌরকর্ম করিবার পর স্নানাদি দ্বারা শুদ্ধ হইয়া স্বচ্ছ বস্ত্র ধারণ করিয়া নিম্ন মন্ত্র পাঠ করিতে হইবে এবং শুদ্ধিকর্তা কিঞ্চিত জল তাহার মস্তকে ছিটাইয়া দিবেন-

ও৩ম্ পুনন্তু মা দেবজনাঃ পুনন্তু মনসা ধিয়ঃ পুনন্তু বিশ্বা ভূতানি জাতবেদঃ পুনীহি মা ।।১ ।।
যজুঃ১৯/ ৩৯
ও৩ম পবিত্রেণ পুনীহি মা শুক্রেণ দেব দীদ্যৎ ।
অগ্নে ক্রত্বা ত্রতূঁঅরনু ।।২।।
যজুঃ ১৯/৪০
ও৩ম্ য়ত্তে পবিত্রমর্চিষ্যগ্নে বিততমন্তরা ।
ব্রহ্ম তেন পুনাতু মা ।।৩।।
যজুঃ ১৯/৪১
তদন্তর যজ্ঞবেদীতে পূর্বাভিমুখ বসাইয়া "শন্নো
দেবীরভিষ্টয়" মন্ত্র দিয়া আচমন করাইয়া গায়েত্রী মন্ত্র উচ্চারণ করাইবে । বিধিপূর্বক মন্ত্রোচ্চারণ করিয়া যজ্ঞপোবীত দান করিয়া তাহার উপকারিতা ও মহত্ব শুনাইবার পর গায়েত্রী মন্ত্রার্থ সংক্ষেপে
শুনাইবে । পশ্চাতে আচমন-অঙ্গস্পর্শ প্রার্থনা
মন্ত্র অর্থপূর্বক স্বস্তিবাচন , শান্তিকরণ পাঠ করিয়া বিধিবৎ সামান্য যজ্ঞ ক্রিয়া করাইবে । তারপর নিম্নোক্ত মন্ত্রের দ্বারা আহুতি প্রদান করাইবে -
ও৩ম্ য়দ্দেবা দেবহেডনং দেবাসশ্চকৃমা বয়ম্ ।
অগ্নির্মা তস্মাদেনসো বিশ্বান্মুঞ্চত্বংহসঃ ।।৪।।
যজুঃ ২০/১৪
ও৩ম্ য়দি দিবা য়দি নক্তমেনাং(ম্)সি চকৃমা বয়ম্।
বায়ুর্মা তস্মাদেনসো বিশ্বান্ মুঞ্চত্বং হসঃ ।।৫।।
যজুঃ ২০/১৫
ও৩ম্ য়দি জাগ্রদ্যদি স্বপ্নৃএনাং(ম্)সি চকৃমা বয়ম্ ।
সূর্য়ো মা তস্মাদেনসো বিশ্বান্ মুঞ্চত্বং হসঃ ।।৬।।
যজু ২০/১৬
ও৩ম্ য়দ্ গ্রামে য়দরণ্যে য়ৎ সভায়াং য়দিন্দ্রিয়ে।
য়দ্ শূদ্রে য়দর্য়ে য়দেনশ্চকৃমা বয়ং য়দেকস্যাধি
ধর্মণি তস্যাবয়জনমসি ।।৭।।
যজুঃ ২০/১৭
উপরের মন্ত্র দ্বারা আহুতি প্রদান করিবার পর নিম্নমন্ত্র এবং মন্ত্রার্থ পড়িয়া মনোযোগপূর্বক আহুতি প্রদান করাইবে । এই মন্ত্রের অর্থ নিরন্তর চিন্তন ও মনন করিয়া প্রায়শ্চিত্তপূর্বক বেদমার্গে চলিবার জন্য প্রভুর কাছে প্রার্থনা করাইবেন ।
ও৩ম্ য়দ্বিদ্বাংসো এনাংসি চকৃমা বয়ম্ ।
য়ূয়ং নস্তস্মান্ মুঞ্চত বিশ্বে দেবাঃ সজোষসঃ ।।৮।।
অথর্ব ৬/১১৫/১
পদার্থঃ [বিদ্বাংসঃ] হে বিদ্বান্ [অবিদ্বাংসঃ] না জানা
অবস্থায় [বয়ম্]আমরা [য়ৎয়ৎ] যা-যা [এনাংসি]পাপ [চকৃম]করিয়াছি । [য়ূয়ম্] তুমি [বিশ্বদেবাঃ] সব বিদ্বান্ [সজোষসঃ]প্রীতির সহিত [তস্মাৎ]সেই পাপ-সমুদায় থেকে[নঃ]আমাকে [মুঞ্চত]পৃথক করিয়া দাও ।

ও৩ম্ ইমামগ্নে শরণিং মীমৃষো ন ইমমধ্বানং য়মগাম দূরাৎ ।
আপিঃ পিতা প্রমতিঃ সোম্যানাং ভূমিরস্যরিষিকৃন্ মর্ত্যানাম্ ।।৯।।
ঋগ্বেদ ১/৩১/১৬
পদার্থঃ [অগ্নে]হে পাপানাশক ঊর্ধ্বপ্রেরক পরমাত্মন্ । [ইমাং নঃ] আমাদের এই[শরণিম্] তোমার বেদাদেশের ত্যাগরূপী আত্ম-অপরাধকে
[মীমৃষঃ]ক্ষমা করিয়া দাও । [ইমম্ অধ্বানম্] এই ভ্রান্তিযুক্ত মার্গ অবলম্বন করিয়া[য়ম্]যার ওপর
আমরা [দূরাৎ] অনেকদূর পর্যন্ত(অনেকসময়
পর্যন্ত)[অগাম] যাইতেছিলাম , তাহাকে ক্ষমা করিয়া দাও । হে প্রভু ! তুমি [সোম্যানাম্] সৌম্যজনের [আপিঃ] মিত্র ও পিতাও[প্রমতি]শুভ মতি প্রদান কর [মর্ত্যানাম্] মানুষকে[ঋষিকৃৎ]ঋষি করিয়া দাও ।

উপরে লিখিত মন্ত্রের সহিত গায়েত্রী মন্ত্র অর্থ সহিত উপদেশ করিবে ।

"ও৩ম্ ভূর্ভুবঃ স্বঃ।
তৎসবিতুর্বরেণ্যং ভর্গো দেবস্য ধীমহি।
ধিয়ো য়ো নঃ প্রচোদয়াৎ।।"
(ঋগবেদ ৩।৬২।১০, যজুর্বেদ ৩।৩৫, ২২।৯,
৩০।২, ৩৬।৩, সামবেদ উত্তরার্চিক, প্রপাঠক ৩,
অর্দ্ধপ্রপাঠক ৩, মন্ত্র ১০)
ভাবার্থ- পরমাত্মা প্রাণস্বরূপ, দুঃখনাশক ও
সুখস্বরূপ। জগৎ উৎপাদক দিব্য গুণযুক্ত
পরমাত্মার সেই বরণীয় পাপনাশক শুদ্ধ স্বরূপকে
ধ্যান করি। যিনি আমাদের নির্মল বুদ্ধির প্রেরণা
দান করেন।
=>> বিস্তারিত ব্যাখ্যা -
গায়ত্রী বেদের সর্বশ্রেষ্ঠ মন্ত্র। পরমাত্মার
ধ্যানের জন্য গায়ত্রী সিদ্ধ বৈদিক মন্ত্র। এই
মন্ত্রের ঋষি বিশ্বমিত্র এবং দেবতা সবিতা। বিশ্বমিত্র
নামক ঋষি সর্বপ্রথম এই মন্ত্রের মর্ম উপলব্ধি
করিয়া প্রচার করেন। মন্ত্রের দেবতা বা বিষয়
সবিতা অর্থাৎ জগৎস্রষ্টা ব্রহ্ম। এই মন্ত্রের
ছন্দের নাম গায়ত্রী। গায়ৎ-ত্রৈ (পালনে+ ড কর্ত্তরি, স্ত্রীত্বে ঈপ্)=গায়ত্রী। "গায়ন্তং ত্রায়তে যস্মাৎ গায়ত্রী সা ততঃ স্মৃতা।" গানকারীকে ত্রাণ করে বলিয়াই ইহার নাম গায়ত্রী। সমগ্র বেদের জ্ঞান সূক্ষ্ম ভাবে গায়ত্রী মন্ত্রে আছে বলেই ইহাকে বেদমাতা বলে।
এই মন্ত্রে দশটি শব্দ আছে।
যথা-
তৎ, সবিতুঃ, বরেণ্যম্, ভর্গ, দেবষ্য, ধীমহি, ধিয়ঃ,
যঃ, নঃ, প্রচোদয়াৎ।
গায়ত্রী মন্ত্রের পূর্বে প্রণব "ও৩ম্" এবং মহাব্যাহৃতি মন্ত্র "ভূর্ভুবঃ স্বঃ" (ভূঃ, ভুবঃ, স্বঃ) যোগ করিয়া উচ্চারণ করিতে হয়।
গায়ত্রী ছন্দের তিন পাদ। তিন পাদে বিভক্ত
করিলে মন্ত্রটি এইরূপ হবে-
১. তৎ সবিতুর্ব্বরেণ্যম।
২. ভর্গো দেবস্য ধীমহি।
৩. ধিয়ো যো নঃ প্রচোদয়াৎ।
প্রত্যেক পাদে ৮টি করে অক্ষর থাকিবে কিন্তু ১ম
পাদে ৭টি অক্ষর আছে। মন্ত্রে মোট ২৪টি
অক্ষরের স্থানে ২৩টি অক্ষর আছে। ইহাকে
"নিচুৎ" গায়ত্রী বলে। এক অক্ষর বেশী হলে
"ভুরিক" গায়ত্রী বলা হতো।
পিঙ্গলাচার্য তার ছন্দঃ সূত্রে বলেছেন-
"উনাধিকেনৈকেন নিচৃৎ ভুরিজৌ।"
(৩।৫৯)

অর্থাৎ ২৪ অক্ষরাত্মক গায়ত্রী ছন্দে ২৩
অক্ষর হলে নিচুৎ ও ২৫ অক্ষর হলে ভুরিক
সংজ্ঞা হয়।
"ইয়াদি পূরণঃ"!(৩।২) অর্থাৎ গায়ত্রী প্রভৃতি
ছন্দের পাদে যে স্থলে অক্ষর সংখ্যা কম
হবে, সেই
স্থলে "ইয়াদি" দ্বারা পূরণ করিতে হবে। সুতরাং
১ম পাদ এই ভাবে পাঠ করতে হবে- তৎ
সবিতুর্ব্বরেণিয়ম্।
"ও৩ম্" অব (রক্ষণে)+ ম কর্ত্তরি, রক্ষা করেন
বলিয়া পরমাত্মার নাম ও৩ম্। অ+উ+ম কার মিলিয়া
ওম্ হয়। এই এক নামে পরমাত্মার বহু নাম সূচিত
হয়। অ অর্থে বিরাট, অগ্নি ও বিশ্ব প্রভৃতি, উ
অর্থে হিরণ্যগর্ভ, বায়ু ও তৈজস প্রভৃতি এবং ম
অর্থে ঈশ্বর, আদিত্য ও প্রাজ্ঞ প্রভৃতি।
"ভূরিতি বৈ প্রাণঃ। ভূবরিত্যপানঃ। স্বরিতি
ব্যানঃ।।"
(তৈত্তিরী ৭।৬).

অর্থ- ভূঃ অর্থে প্রাণ। যিনি সর্ব প্রাণীকে প্রাণ
দান করেন, যিনি প্রাণ স্বরূপ, তিনিই "ভূঃ"।
ভুবঃ অর্থে অপান। যিনি দুঃখ বিনাশ করেন তিনিই
"ভূবঃ"।
স্বঃ অর্থে ব্যান। যিনি সর্বত্র ব্যাপক বা যিনি
আনন্দস্বরূপ তিনিই "স্বঃ"।
ভূ (সত্তায়াম)+সুক্ কর্ত্তরি=ভূঃ।
ভূ (সত্তায়াম)+অসুক্ কর্ত্তরি=ভুবঃ।
স্ব (শব্দে)+বিচ্ অধিকরণে= স্বঃ।
"সবিতুঃ" জগৎস্রষ্টা পরমাত্মীয়, সূ (যুঙ্
প্রাণিগর্ভে বিমোচনে)+তৃচ্ কর্ত্তরি সবিতু,
ষষ্ঠী এক বচনে সবিতুঃ প্রসব কর্ত্তার বা স্রষ্টার।
"দেবস্য" দেবতার, দিব (দিবু ক্রীড়া- বিজিগীষা-
ব্যবহারদ্যুতি- স্মৃতি- মোদ- স্বপ্ন- কান্তি
গতিষু) +অন্ কর্ত্তরি= দেব। দিব ধাতুর ক্রীড়া,
জয়েচ্ছা, ব্যবহার, দ্যুতি, স্তুতি, আনন্দ, মত্ততা,
নিদ্রা, জ্ঞান ও গতি এই দশ অর্থের যে কোন
একটি কার্য যাহাতে প্রকাশ পায় তাহাকে দেব বলা
যায়।
নিরূক্তকার যাস্ক বলেন-
"দেবো দানাদ্বা দীপনাদ্বা দ্যোতনাদ্বা দ্যঃস্থানে
ভবোতীতি বাঃ"
(নিরুক্ত ৭।৪।১৫.)

অর্থ- যাহা দাতা প্রদীপক দ্যোতক বা দুঃস্থানীয়
পদার্থ তাহাই দেব।
পরমাত্মা দাতা, জ্ঞানের উদ্দীপক ও দ্যোতক
এই অর্থে তিনি দেব, তিনি জ্যোতির্স্ময় বা জ্ঞানময়,
তাহার "তৎ" সেই প্রত্যক্ষ। "বরেণ্যম" বরণীয়,
প্রার্থনীয় ও উপাসনীয়। বৃ (সম্ভক্তৌ)+ এন্য
কর্ম্মণি= বরেণ্য। "ভর্গ" শুদ্ধ জ্ঞানস্বরূপ।
ভ্রসজ (পাকে)+ঘঙ্ কর্ত্তরি=ভর্গঃ। "ধীমহি"
ধ্যান করি। বৈদিক প্রয়োগে ধ্যৈ ধাতু
আত্মনেপদী ও সম্প্রসারণ যুক্ত হয়েছে।
লৌকিক সংস্কৃত ব্যাকরণ মতে ধ্যৈ ধাতু পরস্মৈপদী "ধ্যায়েম" হবে। "যঃ" যে পরমেশ্বর। "নঃ" আমাদের। "ধিয়ঃ" ধারণাবতী বুদ্ধির।
"প্রচোদয়াৎ" প্ররণা দান করেন।
ইহার অর্থ বিদিত করিয়া প্রতিদিন অর্থ ও ভাবনা সহিত গায়েত্রীমন্ত্র সুবিধানুসারে ১০-২০ বার আবৃতিপূর্বক প্রাতঃ সায়ংকালে ব্রত পালনের জন্য নিম্ন মন্ত্র দ্বারা প্রার্থনা করিবে । 

ওতম্ অগ্নে ব্রতপতে ব্রতং চরিষ্যামি তচ্ছকেয়ং তন্মে রাধ্যতাম্ ।
ইদমহমনৃতাৎ সত্যমুপৈমি ।।১০।।
যজুঃ ১/৫
অর্থঃ হে ব্রতপতে অগ্নি ! আমি ব্রতধারণ করিতেছি যে আমি অসত্যকে ত্যাগ করিয়া সত্যকে জানিয়া , সত্যকে মানিয়া সর্বদা সত্য ব্যবহার করিব । হে প্রভু !আমাকে এমন সামর্থ্য
প্রদান কর যেন আমি এই ব্রত সদা পালন করিতে পারি।
তৎপশ্চাৎ গায়েত্রী মন্ত্রাহুতি প্রদান করিয়া পূর্ণাহুতি করিবে । পরে যজ্ঞ- প্রার্থনা , ভজন-কীর্তন ও বৈদিক ধর্মের মহত্ব বিষয়ে যোগ্যরীতিতে প্রভাবী উপদেশ প্রদান করিবে ।
ও৩ম্ শান্তি শান্তি শান্তি ।
[ সন্দর্ভ : সমর্পণ , বঙ্গীয় আর্য প্রতিনিধি সভা কলকাতা ৬ ]
©বাংলাদেশ অগ্নিবীর

  1. উপবাস কি শাস্ত্র বিহিত কর্ম...?

    ReplyDelete