https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

বেদে নারীর জয়গান -পর্ব ১

Thursday, January 11, 2018


অহং কেতুরহং মূর্ধাহমুগ্রা বিবাচনী ।
মমেদনু ত্রুতুং পতিঃ সেহানায়া উপাচরেৎ ।। 

পদার্থ :- (অহং কেতুঃ) আমি জ্ঞানবতী (অহৎ
মূর্ধা) আমি শ্রেষ্ঠ (অহং উগ্রা বিবাচনী) আমি
ধৈর্য্য শালিনী বক্তৃতা কারিণী (সেহানায়াঃ) শত্রু
নাশিনী (পতিঃ) স্বামী (মম) আমার (অনু) অনুকূল
থাকিয়া (ত্রুতুং উপাচরেৎ) গৃহ কর্ম সম্পাদন করুন।
ঋগ্বেদ ১০।১৫৯।২।


বঙ্গানুবাদ :-
আমি জ্ঞানবতী, গৃহে মুখ্য
স্থানীয়া ধৈর্য্য শালিনী, বক্তৃতাকারিণী ও
শত্রুনাশিনী। আমার পতি আমার অনুকূলে থাকিয়া
গৃহকর্ম সম্পাদন করুন।



মম পুত্রাঃ শত্রুহণোহথোমে দুহিতা বিরাট্।
উতাহমস্মি সঞ্জয়া পতৌ মে শ্লোক উত্তমঃ।।


পদার্থ :- (মম পুত্রাঃ) আমার পুত্রেরা (শত্রুহণঃ)
শত্রুনাশী (মে) আমার (দুহিতা) কন্যা (বিরাট)
তেজস্বিনী (অহম্) আমি (সঞ্জয়া অস্মি) বিজয়া
হই (মে পত্যৌ উত্তমঃ শ্লোকঃ) আমার পতির
উত্তম প্রশংসা হউক।
ঋগ্বেদ ১০।১৫৯।৩ ।


বঙ্গানুবাদ :- আমার পুত্রেরা শত্রু নাশী হউক।
আমার কন্যারা তেজস্বিনী হউক। আমি বিজয়ী
হইব এবং আমার পতির সুযশ হউক।


শিবা ভব পুরুষেভ্যো গোভ্যো অশ্বেভ্যঃ
শিবা।
শিবাস্মৌ সর্ব্বস্মৈ ক্ষেত্রায় শিবা ন ইহৈধি।।৩

পদার্থ :- (পুরুষেভ্যঃ গোভ্যঃ অশ্বেভ্যঃ) পুরুষ,
গো ও অশ্বের প্রতি (শিবা ভব) কল্যাণ কারিণী
হও (নঃ) আমাদের জন্য (শিবা হই এধি) কল্যাণ
কারিণী রূপে এখানে এস।
অথর্ব্ববেদ ৩।২৮।৩।


বঙ্গানুবাদ :- পুরুষ, গো ও অশ্বজাতির প্রতি
কল্যাণকারিণী হও, পতিগৃহের জন্য কল্যাণকারিণী
হও, আমাদের জন্য কল্যাণকারিণী রূপে এখানে
এস।


  1. text কপি করা যায় না কেম?

    ReplyDelete