https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

ষড়বিংশ ব্রাহ্মণে কি দেবতার প্রতিমা পূজার উল্লেখ আছে ?

Saturday, June 27, 2020



অতি সম্প্রতি আমাদের দৃষ্টিগোচর হয়েছে পৌরাণিকগণ বেদের পরে ব্রাহ্মণাদি গ্রন্থ থেকে প্রতিমাপূজা সিদ্ধ  করতে চাচ্ছে । তারা প্রমাণ হিসেবে সামবেদীয় কৌথুমী শাখার ষড়বিংশ ব্রাহ্মণের নিম্নোক্ত অংশটি উদ্ধৃত করে - 


স পর দিবমন্বাবর্ততেঽথ যদাস্যা যুক্তানি যানানি প্রবর্তন্তে দেবতায়তনানি কম্পন্তে দেব প্রতিমা হসন্তি, রুদন্তি নৃত্যন্তি, স্ফুটন্তি, খিদ্যন্তি, উন্মীলন্তি, নিমীলন্তি, প্রয়ান্তি নদ্যঃ কবন্ধমাদিত্যে দৃশ্যতে... 

ষড়বিংশ ব্রাহ্মণ ৬.১০.২


পৌরাণিকদেরই মহামান্য সায়ণাচার্য এর ভাষ্যে লিখেছেন - 

অথ পুনর্যস্য পুরুষস্য যদা যানানি অয়ুক্তানি অয়োগ্যানি খরমহিষাদীনি প্রবর্তন্তে স্বপ্নাবস্থায়াং তথা অগোচরে তা এব দেবতা উচ্যন্তে, যুজ্যন্তে তেষ্বপি দেবতায়তনানি কম্পন্তে ইত্যাদি।




অর্থাৎ ,  যদি মূর্তি হাসে, নাচে, কাঁদে এই রকম উৎপাত স্বপ্নে দেখা যায় তাহলে 'ইদং বিষ্ণু ' আদি মন্ত্র দ্বারা অনিষ্ট নিবৃত্তির জন্য যজ্ঞ করবে । খর মহিষ আদি যান যদি বিকল হয়ে পড়ে তাহলে তাদেরই দেবতা বলা হয়। তাই দৈবত প্রতিমার অর্থ খর ( গাধা)  ও মহিষ । যানের অর্থ এখানে যাত্রীর সাধন হবে। 




লক্ষ্যণীয় এখানে, স্বপ্নের কথা বলা হয়েছে । অর্থাৎ এগুলো বাস্তবিক নয়,  বরং স্বপ্নে৷ তাই এর প্রায়শ্চিত্ত বিধান করা হয়েছে । প্রত্যক্ষভাবেও কোন মূর্তি হাঁসে বা কাঁদে বা নাঁচে না । যারা এখান থেকে প্রতিমা পূজা সিদ্ধ করতে চায় তারা বাল্যচাপল্য ও মূর্খতাবশতঃই  পুতুলনাচের সাথে প্রতিমার শাস্ত্রীয়তা প্রমাণকে গুলিয়ে ফেলেছেন ।