https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

স্ত্রী শূদ্রের বেদাধিকার নিয়ে ভাগবতের বিদ্বেষী বক্তব্য

Wednesday, March 9, 2022

 




 

সম্প্রতি আমাদের দৃষ্টিগোচর হয়েছে যে শ্রীমদ্ভাগবত পুরাণের উদ্ধৃতি নিয়ে এতোদিন নারী ও শূদ্রের বেদাধিকার নেই বলা হতো তাকে শ্রীল প্রভুপাদের অনুবাদ দ্বারা বৈধতা দেওয়ার চেষ্টা চলছে । শ্রীল প্রভুপাদ যিনি কিনা নারীদের বুদ্ধি পুরুষদের থেকে নিকৃষ্ট , নারীরা বেশী কামুক তাই এদের সন্তান বা উপহার দিয়ে সন্তুষ্ট করতে হবে , নারীগণ ধর্ষণের সময়ও আনন্দ পায় [ এমন আরো বিচিত্র বিষয় তার ভাষ্য থেকে পড়ুন - https://back2thevedas.blogspot.com/2022/03/blog-post_92.html ] বলেছেন তার তাৎপর্য নাকি এখন প্রমাণ ? অথচ ভুলেও ভণ্ড কার্ষ্ণগণ তাদের এতো এতো পরম্পরা মূল টীকা ও অনুবাদ দেয় না । কেননা প্রভুপাদ মার খাবার ভয়ে যে বিষয়টা এড়িয়ে গিয়েছে তা তাদের আচার্যগণ মুক্তকণ্ঠে স্বীকার করেছে । কিন্তু অনলাইন কার্ষ্ণগণ মিথ্যার বেসাতি খুলে আর্যসমাজের সাথে পাল্লা দেবার জন্যে এখন তাদের ভাষ্যই পালটে দিচ্ছে । আসুন আজকে তাদের সেই ভাষ্যের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করি।


স্ত্রীশূদ্রদ্বিজবন্ধুনাং ত্রয়ী ন শ্রুতিগোচরা ৷ 
কৰ্ম্মশ্রেয়সি মুঢ়ানাং শ্রেয়ঃ এবং ভবেদিহ। 
ইতি ভারতমাখ্যানং কৃপয়া মুনিনা কৃতম্ ॥ 
শ্রীমদ্ভাগবত ১।৪।২৫

শ্রীলপ্রভুপাদ বলেছেন - 
 
 

 
মজার বিষয় এই শ্লোকের তাৎপর্যতেই তিনি শূদ্রদের সাথে স্ত্রীদের অল্পবুদ্ধিসম্পন্ন বললেন । অর্থাৎ বহু কষ্ট করেও ভাগবতের নারী বিদ্বেষী প্রভাব লুকোতে পারলেন না  ।  




এখানে শ্রুতিগোচরা অর্থ কি ? 
প্রভুপাদ করলেন হৃদয়াঙ্গমে অক্ষম । অথচ সামান্য সংস্কৃত জানা ব্যক্তিও শ্রুতি ও গোচর শব্দের অর্থ জানে । অর্থাৎ শোনা ও দেখা । তাদের আচার্যরাও যেখানে স্পষ্টতঃই শ্রবণেই অধিকার নেই বলেছে তখন কোথাকার কোন অনলাইন হরিদাস পাল এলেন নিজেদের বানানো তাৎপর্য নিয়ে যার বিবিধ নারী বিদ্বেষী মন্তব্য এখানে পড়ুন - https://back2thevedas.blogspot.com/2022/03/blog-post_92.html


গৌড়ীয় ভাষ্যে আমরা দেখি - 


অয়ঃ— স্ত্রীশূদ্রদ্বিজবন্ধুনাং (স্ত্রীশূদ্রাদীনাং ত্রৈবণিকেষু যে অধমাঃ তেষাঞ্চ ) ত্রয়ী (বেদত্রয়ং) ন শ্রুতিগোচরা ( নৈব শ্রবণযোগ্যা ) (অতঃ) ইহ ( জগতি) কৰ্ম্ম-শ্রেয়সি ( কর্ম্মরূপে শ্রেয়সাধনে ) মূঢ়ানাং ( জ্ঞানহীনানাং ) এবং (অনেনৈব প্রকারেণ ) শ্রেয়ঃ (মঙ্গলং ) ভবেৎ ইতি এবং নিশ্চিত্য) মুনিনা ( ব্যাসেন ) ভারতং (ভারতাখ্যং ) আখ্যানং কৃতং ( বিরচিতং ) ।। ২৫ ৷৷
অনুবাদ—স্ত্রী, শূদ্র ও সাবিত্রী পতিত ব্রাহ্মণ, ক্ষত্রিয় ও বৈশ্যকুলোৎপন্ন ব্যক্তিগণের বেদত্রয়ের শ্রবণে অধিকার নাই, অতএব এই সংসারে বেদোক্ত শুভ কৰ্ম্মসমূহে অজ্ঞলোকগণের কি প্রকারে কল্যাণ হইবে এই ভাবিয়া মহর্ষি বেদব্যাস কৃপা করিয়া মহাভারত ইতিহাস রচনা করিলেন ৷ ২৫ ॥
বিশ্বনাথ – দ্বিজবন্ধবঃ ত্রৈবণিকেষু হীনাঃ কৰ্ম্ম রূপে শ্রেয়সি শ্রেয়ঃ সাধনে ॥ ২৫ ॥
টীকার বঙ্গানুবাদ—দ্বিজবন্ধু বলিতে ব্রাহ্মণ, ক্ষত্রিয় ও বৈশ্য—এই তিন বর্ণের মধ্যে যাহারা হীন। ‘কৰ্ম্ম-শ্রেয়সি’—অর্থ কর্ম্মরূপ যে শ্রেয়ঃ সাধন, তাহাতে ( মঙ্গলময় কৰ্ম্মে ) ৷৷ ২৫ ৷৷
মধ্ব-—ভারতং ব্রাহ্মণাদীনাং বেদার্থপরিবৃত্তয়ে ।ত এব বেদাস্তুন্যেষাং ত্বেতদ্বৈ কস্যচিৎসুখম্।।
ইতি স্কান্দে ৷৷ ২৫ ॥
তথ্য—মাধ্বভাষ্যধৃত ব্যোমসংহিতাবচন—
 “অন্ত্যজা অপি যে ভক্তা নাম জ্ঞানাধিকারিণঃ। 
স্ত্রীশূদ্রদ্বিজবন্ধুনাং তন্ত্রজ্ঞানেঽধিকারিতা৷৷” ২৫॥



 
অবশ্য স্ত্রীগণ যে অধম [ শূদ্রকে না হয় জ্ঞান নেই এই যুক্তি দেয় । নারীদের কি দোষ ? ] এটা শ্রীধর স্বামীর ভাবার্থদীপিকা নামক টীকাতেই আছে - 

কিঞ্চ, স্ত্রীশূদ্রেতি । দ্বিজবন্ধবস্ত্রৈবর্ণিকেষ্বধমাস্তেষাম্ । 
অর্থাৎ - স্ত্রী ও শূদ্র কেন? দ্বিজবন্ধু, ত্রিবর্ণের মধ্যেও তারা অধম তাই



বীররাঘব বিচরিত ' ভাগবতচন্দ্রচন্দ্রিকা' ব্যাখ্যা - 

ন ভবতি অধ্যয়নস্য উপনয়াঙ্গকত্বাৎ , উপয়নস্য চ ত্রৈবর্ণাধিকারিত্বাৎ , স্ত্রীশূদ্রাদীনাং বেদাধ্যয়নযোগ্যতা নাস্তি । 
অর্থাৎ উপনয়ন নেই বলে স্ত্রী শূদ্রের বেদাধ্যয়ন যোগ্যতা নেই । 


বিজয়ধ্বজতীর্থ রচিত ' পদরত্নাবলী' টীকা -
 
বেদোক্তকর্মাখ্যশ্রেয়সি পুরুষার্থসাধনে মূঢ়ানাং অত এব অনধিকারিণাং স্ত্রীশূদ্রদ্বিজাধমানাং ত্রয়ী ত্রয়ো বেদাঃ শ্রোতুং ন যোগ্যাঃ । 

মূঢ় বলে অধম স্ত্রী , শূদ্র ও দ্বিজবন্ধুগণের অনধিকার এবং বেদত্রয়ী শ্রবণে অযোগ্য ।



গীতাপ্রেসের অনুবাদঃ 
 
স্ত্রী, শূদ্র, পতিত দ্বিজাতি—এরা তিন শ্রেণীই বেদ শ্রবণের অনধিকারী। এইজন্য তারা কল্যাণকারী শাস্ত্রীয় কর্মানুষ্ঠানে ত্রুটিপ্রমাদ করে বসে। এইসব শ্রেণীর মানুষদেরও যাতে মঙ্গল হয়, সেই চিন্তা করে মহামুনি ব্যাসদেব অত্যন্ত কৃপা করে মহাভারত ইতিহাস প্রণয়ন করেছিলেন। ২৫ ॥ 

 


 অবশ্য ভাগবতের শিক্ষাই নারী অপমান  । যেমন - 

ভাগবত ৭.৭.৫৪ - স্ত্রী, শূদ্র, রাখাল ,পশু, পাখি, রাক্ষস ও পাপী সব সমতূল্য

 


 ভাগবত ২.৭.৪৬ - স্ত্রী শূদ্র পাপী জীবসমতূল্য

 


 বৈদিক ধারায় নারী কেবল বেদাধিকারীই নন বরং শিক্ষিকাও । পড়ুন -

বৈদিক ধর্মধারায় নারী - অগ্নিবীর 

বৈদিক ভারতে নারী শিক্ষা - অগ্নিবীর

অতঃ ভণ্ডের নিকট থেকে দূরে থাকুন ও তাদের মুখে ছুড়ে দিন এই জবাব ।