https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

সীতারাম গোয়েল ও আর্যসমাজ নিয়ে মিথ্যাচারের খণ্ডন

Monday, September 5, 2022




সম্প্রতি সুপ্রসিদ্ধ হিন্দুত্ববাদী সীতারাম গোয়েলের বিখ্যাত গ্রন্থ " How I became a Hindu " বইটির একটি খণ্ডিতাংশকে বিকৃতভাবে উপস্থাপন করে বিভ্রান্ত করার চেষ্টা চলছে । আমরা স্বাভাবিকভাবেই সীতারাম গোয়েলের পাণ্ডিত্যকে অত্যন্ত সম্মান ও শ্রদ্ধার্হ মনে করি ও করবোও । তার জীবনীতে উল্লেখিত একটু ব্যক্তিগত কটু অভিজ্ঞতা দ্বারা সামগ্রিকভাবে আর্যসমাজ নিয়ে কুমন্তব্যকারীদের জন্যই এই নিবন্ধটি তৈরী । 


 

সীতারাম গোয়েল এই বইয়ের পৃষ্ঠা নং ৪ এ লিখেছেন -
 
On the other hand, the president of the Arya Samaj in our village was quite a questionable character. He was president of the Congress also. One, of his great exploits, of which he was very proud, was to defecate in the sanctum sanctorum of the village temple. 
অর্থাৎ অপরদিকে আমাদের গ্রামের আর্যসমাজের প্রেসিডেন্ট একজন প্রশ্নবিদ্ধ চরিত্রের ছিলেন । তিনি কংগ্রেসেরও সভাপতি ছিলেন । তার অন্যতম অপকর্ম হলো গ্রামের পবিত্র দেবালয়ে বর্জ্যত্যাগ [ মলত্যাগ করা ] । 



বিশ্লেষণঃ 

১। সীতারাম গোয়েল এখানে আর্যসমাজ সম্পর্কে সামগ্রিকভাবে কোন মন্তব্য করেননি । বরং তার গ্রামের একজন সম্পর্কে বলেছেন । কোন একজন ব্যক্তির অপকর্ম নিশ্চয়ই সাংগঠনিকভাবে সম্পূর্ণ প্রতিনিধিত্ব করে না ? উদাহরণ স্বরূপ যে স্বামী অগ্নিবেশকে নিয়েও অপপ্রচার চালানো হয় তাকে ১৯৭৫ সালেই বহিষ্কার করে আর্যসমাজ । তারপরেও যখন তৎপরবর্তী বক্তব্যকে উদ্ধৃত করে আর্যসমাজের বিপক্ষে ব্যবহার করে নিশ্চয়ই তা নৈতিকতাযুক্ত নয় ?  
 


২। সীতারাম গোয়েল একই বইতে ভারতের মহান স্বাধীনতা সংগ্রামীদের অধিকাংশই আর্যসমাজের বলে উল্লেখ করেছেন । এই বিষয়টি অপপ্রচারপকারীগণ সযতনে এড়িয়ে গেলেন কেন ? তার একট ব্যক্তিগত কোন কাজকে তুলে ধরবেন নিন্দার সময় অথচ সামগ্রিকভাবে মতামত তুলে ধরবেন না এটা কেমন দ্বিচারিতা ?  
 

[ How I became a Hindu - Page 3 ]




 
 
 
 
৩। ব্যক্তিগত ভাবে সব সম্প্রদায় বা সংগঠনের মধ্যেই মানবীয় দোষ ত্রুটিযুক্ত মানুষ থাকে । তাই বলে প্রত্যন্ত বা গ্রাম অঞ্চলের একজনকে ঢাল করাটা কতটা যৌক্তিক ? অনেকে বলতে পারেন তাহলে আর্যসমাজ স্বামী করপাত্রী , স্বামী নিশ্চলানন্দ, শ্রীরামকৃষ্ণ বা স্বামী বিবেকানন্দ কিংবা শ্রীল প্রভুপাদের মত কেন খণ্ডন করা হয় ?  
 
 
(১) স্বামী করপাত্রী কিংবা যে কোন শঙ্করাচার্য সেই সংগঠনের সর্বোচ্চ একইসাথে শ্রীশঙ্করাচার্য বিরচিত মঠান্মায় অনুযায়ী শঙ্করাচার্য স্বরূপ - 
 

 [ মঠাম্নায় ৫.১২ ] 
 
 
 
[ মঠাম্নায় ৫.২৫ ]
 

(২) শ্রীরামকৃষ্ণ অবতার = স্বয়ং ঈশ্বর ও স্বামী বিবেকানন্দ তার প্রধানতম শিষ্য ও রামকৃষ্ণ মিশনের স্তম্ভ স্বরূপ । https://vivekavani.com/swami-vivekananda-ramakrishna/
 

ॐ नमो भगवते रामकृष्णाय।
यस्य वीर्येण कृतिनो वयं च भुवनानि च।
रामकृष्णं सदा वन्दे शर्वं स्वतन्त्रमीश्वरम्॥
(Translation: Constant salutation be to Shri Ramakrishna, the Free, the Ishvara, the Shiva-form, by whose power we and the whole world are blessed.)
 
 

(৩) শ্রীল প্রভুপাদ ইস্কনের প্রতিষ্ঠাতা ও তার বক্তব্য সেখানে সর্বোচ্চ হিসেবে গৃহীত । 
 

সীতারাম গোয়েল যার কথা উল্লেখ করেছেন তিনি কী আর্যসমাজের সর্বোচ্চ ? সীতারাম গোয়েল কী তাকে উদ্ধৃত করে সামগ্রিক আর্যসমাজকে দোষারোপ করেছেন ? অবশ্যই না । 

৪। বিদ্বানদের ব্যক্তিগত মতামতকে আমরা ঢাল হিসেবে কদাপি ব্যবহার করতে রুচিশীল নই । তবুও অপপ্রচারকারীদের জন্য বলা যে সীতারাম গোয়েল নেতাজী সুভাষ চন্দ্র বসু সম্পর্কে এক চিঠিতেও কিন্তু প্রকৃত দেশ প্রেমিক নন বলে লিখেছেন । পরবর্তীতে তার মত পরিবর্তনও হতে পারে । এখন কি এই বক্তব্য দিয়ে আমি শ্রদ্ধাভাজন গোয়েল মহাশয় কিংবা প্রাতঃস্মরণীয় নেতাজীকে অসম্মান করবো ? 
 


 

৫। নানা প্রতিষ্ঠানের তথাকথিত সাধুদের অনেক কুকীর্তি পাওয়া যায় । আমরা এরপরেও একমাত্র শাস্ত্রীয় ও মূল গুরুদের বক্তব্য ব্যতীত খণ্ডন করিনা কেননা অনুসারীরা অধিকাংশই সাধারণ মানুষ যারা ভুল করতেই পারেন । কিন্তু বাধ্য হয়ে আমাদের তাদের কিছু কার্যক্রম উল্লেখ করতেই হচ্ছে যেন তারা আমাদের কিছু বলার আগে নিজেদেরটা একবার ভেবে দেখেন - 
 
 

 
 আমরা বিশ্বাস করি মানুষ মাত্রেই ভুল বা অপরাধ হয়  । উপরে যেসব বৈষ্ণব [?] মহন্ত বা স্বামীদের নাম আছে তাদের দিয়ে কী আমি দর্শন বিচার করবো ? অবশ্যই না  । আমরা মূল যে সংস্থাপক ও বিদ্বানদের সিদ্ধান্তই মণ্ডন বা খণ্ডনে আগ্রহী  ।
 
৬। 

 সীতারাম গোয়েল তার যে কাহিনী এখানে উল্লেখ করেছেন তার ৮ বছর বয়সের এটি । 
 
 
[ How I became a Hindu - Page 1 ]


তিনি আর্যসমাজের ৩টি মূল থিম তার গ্রামের এলাকায় তুলে ধরেছিলেন যা যথাক্রমে - ইসলাম , সনাতন ব্রাহ্মণ্যবাদ ও পুরাণ । 
 
 

[ How I became a Hindu - Page 4 ]
 
কিন্তু সনাতন সমাজের ব্রাহ্মণ্যবাদ ও পুরাণ বিষয়ে আর্যসমাজের  সিদ্ধান্ত তিনি সিরিয়াসভাবে গ্রহণ করেছিলেন । 


[ How I became a Hindu - Page 4 ]
 
ইসলাম সম্পর্কে ছোটবেলাতে তার ধারণা প্রতিবেশীদের দেখে ভালো ছিলো তাই আর্যসমাজ যে ইসলাম বিরোধ করে তা তিনি গ্রহণ করতে পারেননি । 

[ How I became a Hindu - Page 4 ]

২৫ বইয়সে তিনি মার্ক্সবাদীদের দ্বারা বিভ্রান্তিবশত কলকাতা দাঙ্গায় হিন্দু - মুসলিম উভয়ের দোষ আছে বলে লিখেছিলেন যা কিনা প্রচারও হয়েছিল  । তাঁর এই মানবীয় ভুলকে কী আদোউ আমাদের সমালোচনা করা উচিত যেখানে তিনি পরে এই ভুল শুধরে নিয়েছেন ? 
 
 

[ How I became a Hindu - Page 29 ]

একই কারণে গ্রামের ব্রাহ্মণ কতিপয় ভালো দেখে তিনি ব্রাহ্মণ্যবাদ খারাপ এটাও বুঝতে পারেননি যদিও অন্যাদি অনেক স্থলে ব্রাহ্মণবাদ স্পষ্টভাবে পৌরাণিক ও স্মার্ত মতে বিদ্যমান । এটিকে তার দোষ হিসেবে আমরা মোটেও ভাবি না । 


[ How I became a Hindu - Page 4 ]
 
আরো পড়ুন - 
 

কিন্তু তিনি মহাভারতের শ্রীকৃষ্ণকে পছন্দ করতেন । ভাগবত পড়ে তার মতামত ছিলো তা অনেকটাই বিকৃত ও মোটেও তাকে 'ইম্প্রেস ' করেনি । 



[ How I became a Hindu - Page 5 ]
 
 
আর্যসমাজ যে জাতপাত ভেদাভেদ ভুলে সবাইকে একত্রে নিয়ে আহার করতো সেটা তিনি কলকাতায় এসে দেখেছেন ।  একজন আর্যসমাজ দ্বারা শুদ্ধিকৃত ব্যক্তি যে মহাত্মা গান্ধীরও এমন পতিতোদ্ধার সম্পর্কে গোয়েলকে জানান তখন সীতারাম গোয়েল নিজে স্বীকার করেছেন যে আর্যসমাজ সম্পর্কে তার গ্রামের বাইরে কোন ধারণ ছিলো না । অর্থাৎ এতে স্পষ্ট যে উক্ত ঘটনা দ্বারা কোনভাবেই আর্যসমাজকে দোষারোপ করা যায় না । 
 

 
[ How I became a Hindu - Page 6 ]

পূর্বে কবির ও নানক মহর্ষি দয়ানন্দ যে খণ্ডন করেছেন তা তিনি পছন্দ করেননি ও অপ্রয়োজনীয় মনে করেছিলেন [ মহর্ষি দয়ানন্দ কেন নানক খণ্ডন করেছিলেন তা পড়ুন এখানে - নানকের বেদ নিন্দা
 
 

 
কিন্তু এর পরেই তিনি বলেছেন পরবর্তীতে শ্রী অরবিন্দের লেখা পড়ে তার ভ্রান্তি মোচন হয় এবং তিনি বলেন - 
 
It was years later when I read Sri Aurobindo's Bankim, Tilak, Dayananda that I bowed, in repentance and renewed reverence, before that fearless lion of a man who tried his best to rescue and revive the Vedic vision among the Hindus. A true understanding and appreciation of the crucial cultural role which the Arya Samaj played at a critical juncture in our national life dawned on me simultaneously.
অনেক বছর পরে যখন আমি শ্রী অরবিন্দের বঙ্কিম তিলক ও দয়ানন্দ পাঠ করি তখন আমি অনুশোচনা করে পুনরায় সম্মানে নত হই সেই অকুতোভয় সিংহ মানবের সামনে যে কিনা তার সর্বোচ্চ চেষ্টা করেছেন হিন্দুদের মধ্যে বৈদিক দৃষ্টিকোণ উদ্ধার ও জাগ্রত করতে । আর্যসমাজ জাতীয় জীবনে যে অপরিহার্য সাংস্কৃতিক ভূমিকা পালন করেছিলো যুক্তিগত সংযোজনে তার একটি সত্যিকারের উপলব্ধি ও সমর্থন আমার জীবনকে ধীরে ধীরে আলোকিত করেছিলো । 


আরে মূর্খ অপপ্রচারকারীরা ! দেখো চোখ মেলে দেখো কি বক্তব্য দিয়েছেন সীতারাম গোয়েল । তারপরেও তোমরা যে অপপ্রচার ও মিথ্যাচার করেছো তার জন্য শত ধিক্ তোমাদের । 

তাই সম্মানিত সীতারাম গোয়েলের বক্তব্যকে যারা উদ্দেশ্য পূর্বক বিকৃত করে প্রচার করছে তাদের থেকে সাবধান থাকুন । 

অলমিতি ৷