https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

প্রাচীন আচার্যদের অনুসারে দর্শন সমূহের তালিকা

Wednesday, December 6, 2023

 

যদিও আত্মস্বরূপ প্রতিপাদন প্রবৃত্তি দ্বারা দর্শন শাস্ত্রের সম্ভাব্য সংখ্যা নিশ্চয় করা প্রায় অসম্ভব। সম্মতিতর্কের আধারেও এই কথা প্রমাণিত যে প্রাচীন দর্শন সমূহের সম্ভাব্য সংখ্যা অসম্ভব হয়। এ বিষয়ে উল্লেখ "গুনরত্ন " [ ১ ] তথা " মণিভদ্র " [২] আদি কথনেও পাওয়া যায়। এছাড়াও মহাভারতের " নৈকো মুনির্যস্য মতং ন ভিন্নম্ " উক্তি প্রায় সবার কাছে আপামর প্রসিদ্ধ বাক্য। এর সমর্থন শুক্রনীতিসারেও [৩] পাওয়া যায়।
 
কিন্তু এই অবস্থার মধ্য দিয়ে অব্যবস্থা এবং অশ্রদ্ধার প্রতিষেধকরণের জন্য আচার্যগণ পরবর্তীতে নিজ জ্ঞান এবং মতানুসারে নিজ থেকে বিভিন্ন সংখ্যার সমাধান করেছেন। এবং সেই সব গুলো দিয়ে একটি নিজস্ব দর্শন সৃষ্টি করেছেন। স্পষ্টতার জন্য নিম্নে সেরকম কিছু মত তথা দর্শনের উল্লেখ করা হল। যথা —
১ ∥ সর্বসিদ্ধান্তপ্রবেশকে [৪] সর্ব শব্দ উচ্চারণ হওয়ার পড়েও শুধু নির্দিষ্ট কিছু দর্শনের উল্লেখ পাওয়া যায়। যথা — ন্যায় - বৈশেষিক - জৈন - বৌদ্ধ - সাংখ্য - মীমাংসা তথা - চার্বাক দর্শন। 
 
২ ∥ ন্যায়মঞ্জুরীতে জয়ন্তভট্ট ' ষঢ়তর্কী ' [৫] এর উল্লেখ করেছেন। এবং তার অন্তর্গত দর্শন সমূহ যথা — সাংখ্য - জৈন - বৌদ্ধ - চার্বাক - বৈশেষিক তথা ন্যায় দর্শনের সমাবেশ উল্লেখ করেছেন। যদিও এখানে কদাচিৎ অন্য দর্শনেরও উল্লেখ পাওয়া যায়। কিন্তু ষটতর্কীত্র জয়ন্তভট্ট তার মধ্যে অধিকাংশ লোক কথিত তথা অবৈদিক মেনেছেন উল্লেখিত ছয়টি ছাড়া। 
 
৩ ∥ সর্বসিদ্ধান্তসংগ্রহে শঙ্করাচার্য [৬] নিম্নলিখিত দর্শন সমূহ উল্লেখ করেন — অদ্যপাদ - কণাদ - কপিল - জৈমিনি - ব্যাস - পতঞ্জলি - বৃহস্পতি - আর্হত তথা বুদ্ধ দর্শন।
 
৪ ∥ অগ্নিপুরাণে বর্ণিত দর্শন সমূহ — তর্কশাস্ত্র - বৌদ্ধ - ভূতচৈতন্যবাদ - স্বপ্রকাশজ্ঞানবাদ - অনেকান্তবাদ - শৈবসিদ্ধান্ত - বৈষ্ণবমত - শাক্তসিদ্ধান্ত - সৌরসিদ্ধান্ত - ব্রহ্মকারণবাদ - সাংখ্যমত [৭]।
 
৫ ∥ দশশ্লোকীতে শঙ্করাচার্য [৮] বণির্ত দর্শন সমূহ যথা — সাংখ্য - শৈব - পঞ্চরাত্র - আগম - জৈন - মীমাংসার নাম উল্লেখ পেয়ে থাকি। কিন্তু আমরা উক্ত শ্লোকে আদি শব্দের উল্লেখ পেয়ে থাকি।
 
৬ ∥ আদি বিষয়ে ব্যাখ্যাকার মধুসূদন সরস্বতীর [৮] অনুসারে গাহ্য দর্শন সমূহের তালিকা — ন্যায় - বৈশেষিক - পাতঞ্জল - ত্রিদণ্ডিমত - পাশুপত মত - বৌদ্ধ - চার্বাক - উপনিষদ। চার্বাকের বিভিন্ন সম্প্রদায়ের উল্লেখ উক্ত দশশ্লোকীতে [৯] পাওয়া যায়। 
 
৭ ∥ মহাকবি রাজশেখর তার নিজ কাব্যমীমাংসায় প্রমাণবিদ্যা অন্তর্গত যথা — মীমাংসা দর্শন - সাংখ্য - ন্যায় - বৈশেষিক - বৌদ্ধ - লৌকায়ন - আর্হত - শৈব সিদ্ধান এবং - পাঞ্চরাত্রা উল্লেখ করেছেন। [১০]।
৮ ∥ হরিভদ্র সূচি তাঁর ষঢ়দর্শনসমুচ্চয়ে ছয় দর্শনকেই মৌলিক দৃষ্টিতে মেনেছেন [১১]। যথা — বৌদ্ধ - ন্যায় - সাংখ্য - জৈন - বৈশেষিক - জৈমিনী দর্শন এর উল্লেখ পাওয়া যায়।
 
৯ ∥ জিনদত্ত সূচির ষড়দর্শনসমুচ্চয়ে উল্লেখিত দর্শন সমূহ। যথা — জৈন - মীমাংসা - বৌদ্ধ - সাংখ্য - শৈব - নাস্তিক দর্শনের উল্লেখ পাওয়া যায়। 
 
১০ ∥ সর্বদর্শনকৌমুদীতে [১২] মাধব সরস্বতী দর্শনসমূহকে বৈদিক এবং অবৈদিক দুটি ভাগে বিভক্ত করেছেন। বৈদিক দর্শন সমূহ যথা — বৈশেষিক - ন্যায় - শব্দমীমাংসা (ব্যাকরণ) - পূর্বমীমাংসা - উত্তরমীমাংসা - যোগদর্শন - সাংখ্য দর্শন। এবং অবৈদিক দর্শন সমূহ — বৌদ্ধ - মাধ্যমিক - যোগাচার - সৌত্রান্তিক - বৈভাষিক - চার্বাক তথা - আর্হত দর্শনের নাম উল্লেখ করেছেন। 
 
১১ ∥ মল্লধারী রাজশেখর সূচি তার ষড়দর্শনসমুচ্চয়ে দর্শনের তালিকা উল্লেখ করেন। যথা — জৈন - সাংখ্য - জৈমিনীয় - যোগ - বৈশেষিক তথা - বৌদ্ধ দর্শনের বিবরণ প্রস্তুত করেছেন। এছাড়া উনার মতে নাস্তিকদের কোন দর্শন হয় না। [১৩]।
 
১২ ∥ মাধবাচার্য তার সর্বদর্শন সংগ্রহে উল্লেখি দর্শন সমূহ — চার্বাক - বৌদ্ধ - জৈন - রামানুজ - পূর্বপ্রজ্ঞ (মাধ্য) - নকুলীশ পাশুপত - শৈব - প্রত্যভিজ্ঞা - রসেশ্বর - বৈশেষিক - ন্যায় - জৈমিনীয় - পাণিনিয় - সাংখ্য - যোগ তথা - শঙ্করবেদান্তের উল্লেখ করেছেন।
 
১৩ ∥ যাজ্ঞবল্ক্য স্মৃতি [১৪] আদিতে বর্তমান প্রাপ্ত দর্শন গ্রন্থের মধ্যে শুধুমাত্র ন্যায় এবং মীমাংসা গ্রন্থের উল্লেখ পাওয়া যায়। কোথাও কোথাও ন্যায় শব্দের জায়গায় তর্ক শব্দে উল্লেখ পাওয়া যায় [১৫]। মহামহোপাধ্যায় ডা: গঙ্গানাথ ঝা জীর অনুসারে প্রাচীন দুইটি শাখা উক্তি দুটিই। যদিও ন্যায় শব্দের প্রয়োগ মীমাংসার ক্ষেত্রেও প্রয়োগ হয় । 
 
১৪ ∥ শুক্রনীতি অনুসারে [১৬] দর্শন সমূহ যথা — মীমাংসা - তর্ক - সাংখ্য - বেদান্ত - যোগ - তথা নাস্তিক মতের উল্লেখ করেছেন।
--------------------------------------------------------
 
🔥 তথ্যসূত্র সমূহ 🔥
----------------------
[১] নন্বত্র সর্বদর্শনবাচ্যোর্থো বক্তুং প্রকান্তঃ, স চ সংখ্যাऽতিক্রান্তঃ........ জৈনাদন্যদর্শনানাম্ পরসময়াऽপরনামধেয়ানাম্ অসংখ্যাতত্বাত্ ∥ (গুনরত্ন : ষ০ দ০ স০ বৃত্তি, পৃ০৯)
[২] যদ্যপি ভেদ-প্রভেদতয়া বহুনি দর্শনানি প্রসিদ্ধানি......... অপরেষামপি দর্শনানানাম্ তত্ত্বদেবতাপ্রমাণাদিভিন্নতয়া বহুভেদাঃ প্রাদুর্ভবন্তি। (মণিভদ্র : ষ০ দ০ স০ বৃত্তি পৃ০ ৬)।
[৩] বিদ্যাঃ হ্যানন্তাশ্চ সংখ্যাতুং নৈব শক্যতে। (শুক্রনীতিঃ ৪/৩/২৩)।
[৪] বৈ০ দর্শন, পরি০ সংখ্যা — ৫, পৃ০ ১৪১ (বড়ৌদা) ।
[৫] অস্যাং জনতাসু প্রসিদ্ধায়ামপি ষঢ়তর্ক্যাস্ (ন্যা০ ম০ ভা০ ১ পৃ০ ৪) ।
[৬] শঙ্করাচার্য আদি শঙ্করাচার্য থেকে পৃথক প্রতীত হয়। কারণ ব্রহ্মসূত্রের বিবরণে আদি শঙ্করাচার্যকে ভগবৎপাদ বলে আখ্যায়িত করেছেন।
ভাষ্যং চতুভিংরধ্যাযৈর্ভগবৎপাদনির্মিতম ( স০ সি০ সং০ ১/২২)।
[৭] অগ্নি পুরাণ অ০ ৩৪৭ শ্লোক : ৩৪ - ৩৬।
[৮] সি০ বি০, পৃ০ ১০৬-১১৬ ; ৬০৭-৬১৭।
[৯] ন ভূমির্ত তোয়ং ন তেজো না বাযুর্ন খং নেন্দ্রিয়ং বা ন তেষাং সমূহঃ। (দশশ্লোকী ১)।
[১০] কাব্যমীমাংসা, অধ্যায় ৮ (পৃ০ ৯৬-১০১)
[১১] দর্শনানি ষডেবাত্র মূলভেদব্যপেত্তয়া। দেবতাতত্ত্বভেদেন জ্ঞাতব্যানি মনীষিভিঃ। (ষ০ দ০ স০ ২)।
[১২] স০ দ০ কৌ০, পৃ০ ৪।
[১৩] জৈন সাংখ্য জৈমিনীয়ম্ যৌগ বৈশেষিকং তথা। সৌগতং দর্শনান্যেবং নাস্তিকং তু ন দর্শনম্। ( ষ০ দ০ সমু০ ৪)
[১৪] পুরাণন্যায়মীমাংসাধর্মশাখাঙ্গমিশ্রিতা। (যা০ স্মৃ০ ১/৩)
[১৫] যত্র ব্যবস্থিতা চার্থকল্পনা বিধিভেদতঃ। মীমাংসা বেদবাক্যানাং সৈব ন্যায়শ্চ কীক্তিত ‖ ( শুক্লনীতি : ৪/৩/৪৬-৪৭)।
[১৬] মীমাংসা - তর্ক - সাংখ্যানি বেদান্তো যোগ এব চ। ইতিহাসঃ পুরাণানি স্মৃতয়ো নাস্তিকং মতম্। (শুক্রনীতি: ৪/৬/২৮)। 
 
ও৩ম্ কৃণ্বন্তো বিশ্বমার্যম্