অথচ ত্রয়োদশ সমুল্লাসের ৯৪ নং সমীক্ষায় খ্রীষ্টমত খণ্ডনের নিমিত্তে খ্রীষ্টানদের মান্যতা দিয়েই মহর্ষি যুক্তি দিয়েছেন যে বৃক্ষ জড় পদার্থ হলে কেন যীশু বৃক্ষকে অভিশাপ দেবে ? কারণ খ্রীষ্টমতেই আছে যে বৃক্ষ জড়।
তাদের মতে বৃক্ষাদিতে আত্মা তো নেই-ই বরং তারা বৃক্ষাদিকে কোনো প্রাণবান সত্তা হিসেবেই মানে না।

//The Bible never refers to plants as living. They may "grow," or "flourish," but they do not "live." Neither do they "die." The Bible teaches that they may "wither," or "fade," but not "die," since they are not "alive," having neither "life" (nephesh), nor breath of life" (ruach), nor "blood" (i.e. "the life of the flesh is in the blood" [Leviticus 17:11]). This state may be analogous to lack of consciousness, so that, while biologically alive, plants are therefore not Biblically "living."//

এমনকি আদিপুস্তক তার ৯.৪ পদে প্রাণের সংজ্ঞা দিয়েছে যে রক্তই হলো প্রাণ।
সেই হিসেবে যাদের রক্ত নেই তাদের প্রাণও নেই। অর্থাৎ বাইবেলের দৃষ্টিতে উদ্ভিদ জড় পদার্থ।
এখন খ্রিস্টমত খণ্ডন করতে তো খ্রিষ্টানদের যুক্তিই ব্যাবহৃত হবে তাই না? ভুমিকায়ও তো মহর্ষি এটা উল্লেখ করেছেন। নাকি উ'টপুত্রদের গোময়পূর্ণ মগজে এটাও ঢুকছে না ।
0 মন্তব্য(গুলি)