https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

অশ্বমেধ নিয়ে হরিবংশ- শ্রৌতসূত্রের অশ্লীল বিধি - প্রকৃত সত্য কী ?

Saturday, March 5, 2022


আর্য সিদ্ধান্ত অনুযায়ী বেদ মন্ত্রের অর্থ বিনিয়োগ অনুযায়ী হবে না বরং বেদ মন্ত্রের অর্থ অনুযায়ী সামঞ্জস্য রেখে রূপসমৃদ্ধ বিনিয়োগ হবে । এছাড়াও কল্পসূত্রসমূহ পৌরুষেয় বলে তাতে ভ্রান্তি কিংবা প্রক্ষিপ্ততা থাকা খুবই স্বাভাবিক এবং বেদানুকূল বিনিয়োগই গ্রহণযোগ্য । অধুনা সময়ে পরম্পরাবাদী যাদের কিনা বৃহত্তর সমাজে কেউই মূল রূপে স্বীকার করে না ছদ্মবেশী মায়াবাদীগণ সায়ণ - মহীধরভাষ্যকে সঠিক বলে এবং বিনিয়োগ অনুযায়ী অর্থ প্রদর্শন করে । পূর্বে আমরা মহীধর ভাষ্য যে সঠিক নয় তা দেখিয়েছিলাম [ পড়ুন

আজকে আমরা অশ্বমেধ যজ্ঞের বিষয়ে কল্পসূত্রের বিধির যৌক্তিকতা ও তা ইতিহাসেও কিরূপ বিরূপ ফেলেছে তা নিয়ে আলোচনা করবো ।
আশ্বলায়ন , কাত্যায়ন শ্রৌতসূত্রসহ যজুর্বেদ ও তৈত্তিরীয় শাখার বিবিধ শ্রৌতে অশ্বমেধের মন্ত্রসমূহের অশ্লীল বিনিয়োগ দেখা যায় । আপনারা যা উপরের দেওয়া লিংক ইতোমধ্যে পড়ে ফেলেছেন তা নিশ্চয়ই জানেন উক্ত অংশ যা ব্রাহ্মণে আছে সেটি প্রক্ষিপ্ত । অতঃ কল্পে অবৈদিক বিধিবিধান থাকতে পারে তা প্রমাণিত । উদাহরণস্বরূপ -


অম্বে অম্বাল্যম্বিক ইতি প্রতিপ্রস্থাতা পত্নীরুদানয়তি ১২
তা দক্ষিণান্কেশপক্ষানুদ্গ্রথ্য সব্যান্প্রস্রস্য দক্ষিণানূরূনাঘ্নানাঃ সিগ্ভিরভিধূন্বত্যস্ত্রিঃ প্রদক্ষিণমশ্বং পরিয়ন্ত্যবন্তী স্থেতি ১৩
সব্যানুদ্গ্রথ্য দক্ষিণান্প্রস্রস্য সব্যানূরূনাঘ্নানা অনভিধূন্বত্যস্ত্রিঃ প্রতিপরিয়ন্তি ১৪
প্রদক্ষিণমন্ততো যথা পুরস্তাৎ ১৫
নবকৃত্বঃ সংপাদয়ন্তি ১৬
অম্বে অম্বাল্যম্বিক ইতি মহিষ্যশ্বমুপসংবিশ্য ১৭
 আপস্তম্ব শ্রৌতসূত্র ২০।১৭।১২-১৭

অর্থাৎ , অম্বে অম্বালিকা.. ইত্যাদি মন্ত্র দ্বারা মহিষী ও অশ্বের ক্রিয়া হবে । 







উৎসক্থ্যোর্গৃদং ধেহীতি প্রজননেন প্রজননং সংধায়াম্বে অম্বাল্যম্বিক ইতি মহিষ্যশ্বং গর্হতে । 
আপস্তম্ব শ্রৌতসূত্র ২০।১৮।৪

অর্থাৎ মহিষী স্বীয় প্রজনন অঙ্গে অশ্বের প্রজনন অঙ্গ গ্রহণ করবে । 



সসস্ত্যশ্বক ইতি
সাশ্বমুত্তরত উপসংবিশ্য শিরস্তো বাস উপধত্তে
তাবধ্বর্যুস্তার্প্যেণ সংপ্রোর্ণোতি সুভগে কাম্পীলবাসিনি সুবর্গে লোকে সংপ্রোর্ণ্বাথামিত্যথৈষা মহিষ্যুপস্থে শেফমাধত্ত আহমজানি গর্ভধমা ত্বমজাসি গর্ভধম্।
বৌধায়ন শ্রৌতসূত্র ১৫।২৯

অর্থাৎ , মহিষী স্বীয় উপস্থে অশ্বের শেফ [ শিশ্ন ] ধারণ করে গর্ভ কামনা করবে । 




শেফ অর্থ যদি গর্তজীবী ফিলোসফারগণ না বুঝে থাকেন তবে তাদের প্রিয় শব্দকল্পদ্রুম থেকেই দেখাচ্ছি - 

শেফ ,= পুং, শিশ্নঃ । ইতি শব্দরত্নাবলী ॥ (যথা, মহাভারতে । ১০ । ৭ । ৩৮ । “বিকটাঃ কাললম্বৌষ্ঠা বৃহচ্ছেফাণ্ডপিণ্ডকাঃ ॥”)




সংজ্ঞপ্রায় মহিষীমুপনিপাতয়ন্তি।
তাবধীবাসেন সংপ্রোর্ণুবতে। 
তৌ যজমানো ঽভিমেথতি। 
উৎসক্থ্যোরব গুদং ধেহ্যর্বাঞ্চমঞ্জিমা ভর
যঃ স্ত্রীণাং জীবভোজনঃ।
শাঙ্খায়ন শ্রৌতসূত্র ১৬।৩।৩৩-৩৬

অর্থাৎ 'অভিমেথনমশ্লীলভাষণেন মর্মযুক্তঃ পরীহাসঃ.... প্রজননং শিশ্নং আভরাভিমুখেনানয়োঃ ঊর্বাঃ ' এখানে অশ্লীলভাষণ করতে হবে... প্রজনন অঙ্গ তথা অশ্বের শিশ্ন এগিয়ে আনতে হবে । 







[ বরদত্তসুত আনর্তীয় ও গোবিন্দ ভাষ্য ] 

প্রক্ষালিতেষু মহিষ্যশ্বমুপসংবিশত্যাহমজানীতি।।
[কাত্যায়ন শ্রৌতসূত্র – ২০।৬।১৪]

কাত্যায়ন শ্রৌতসূত্রের এই স্থানে যজ্ঞে যজমানের পত্নীর 'আহমজানি' [যজু – ২৩।১৯] মন্ত্র পাঠ করার বিনিয়োগ রয়েছে। 



অশ্বশিশ্নমুপস্থে কুরুতে বৃষা বাজীতি। 
(কাত্যায়ন শ্রৌতসূত্র - ২০/৬/১৬)

যজমানের স্ত্রী ঘোড়ার লিঙ্গকে যোনীতে প্রবেশ করিয়ে 'বৃষা বাজী' ইত্যাদি [যজু- ২৩/২০] মন্ত্র পাঠ করবেন । 




প্রসঙ্গতঃ কল্প যে পৌরুষেয় এবং এতে যা উল্লেখ আছে বিনা বিচারেই তা বৈদিক শাস্ত্র অনুমোদিত বিধি সেই বিষয়ে এখানে পড়ুন - 




হরিবংশ যা কিনা মহাভারতের খিলভাগ রূপে প্রসিদ্ধ তাতে এই বিষয়টি আরো সুস্পষ্টভাবে পাওয়া যায় । এটি প্রক্ষিপ্ত হোক বা না হোক [ যারা প্রক্ষিপ্ত মানতে চান না ] এই বিষয়টি অবশ্যই স্পষ্ট করে যে পরম্পরাবাদীদের ধারায় এই অশ্লীলতার বিষয় বহাল ছিলো তাই এমন কাহিনী তৈরী হয়েছে । শতপথ ব্রাহ্মণে এই নিয়ে লেখাটি পড়তে পারেন - 

হরিবংশে বলা হয়েছে - 

কস্যচিৎ ত্বথ কালস্য স রাজা জনমেজয়ঃ ।
দীক্ষিতো বাজিমেধেন বিধিবদ্ ভূরিদক্ষিণঃ ॥ ১১ ॥
সংজ্ঞপ্তমশ্বং তত্রাস্য দেবী কাশ্যা বপুষ্টমা ।
সংবিবেশোপগম্যাথ বিধিদৃষ্টেন কর্মণা ॥ ১২ ॥
তাং তু সর্বানবদ্যাঙ্গীং চকমে বাসবস্তদা ।
সংজ্ঞপ্তমশ্বমাবিশ্য তয়া মিশ্রীবভূব সঃ ॥ ১৩ ॥
তস্মিন্ বিকারে জনিতে বিদিত্বা তত্ত্বতশ্চ তৎ ।
অসংজ্ঞপ্তোঽয়মশ্বস্তে ধ্বংসেত্যধ্বর্যুমব্রবীৎ ॥ ১৪ ॥
অধ্বর্যুর্জ্ঞানসম্পন্নস্তদিন্দ্রস্য বিচেষ্টিতম্ ।
কথয়ামাস রাজর্ষেঃ শশাপ স পুরন্দরম্ ॥ ১৫ ॥
ভবিষ্যপর্ব অধ্যায় ৫ শ্লোক ১১-১৬

অনুবাদঃ কিছুকাল পরে রাজা জনমেজয় যথাবিধি অশ্বমেধ যজ্ঞে দীক্ষিত হইলেন। অনন্তর যজ্ঞীয় অশ্ব হনন করা হইলে কাশিরাজ কন্যা রাজমহিষী বপুষ্টমা, যথাশাস্ত্র সেই মৃত অশ্বের সমীপে গিয়া উপবেশন করিলেন। ঐ সময় দেবেন্দ্র সেই সর্বাঙ্গসুন্দরী রাজমহিষীকে অবলোকন করিয়া বপুষ্টমার সহিত সঙ্গত হইলেন। এদিকে রাজা জনমেজয় সেইরূপ বিকার উপস্থিত জানিতে পারিয়া হোতাকে কহিলেন, “এই অশ্ব নিহত না হওয়াই তোমার কালস্বরূপ।” তখন সেই জ্ঞানসম্পন্ন পুরোহিত পুরন্দরের চেষ্টায় এরূপ ঘটিয়াছে জানিতে পারিয়া নরপতির নিকট সমস্ত নিবেদন করিলেন।







গীতাপ্রেসের অনুবাদ - 






নীলকণ্ঠ টীকাতেও 
' সংজ্ঞপ্তং মারিতং, সংবিবেশ তৎসমীপে উপবিষ্টা । মিশ্রীবভূব মিথুনীবভূব । ' 

অর্থাৎ মৃত অশ্বের নিকট উপবিষ্ট হয়ে মিথুন স্পষ্টভাবে উল্লেখ রয়েছে । 




পাঠকের নিকট, অনুরোধ তারা যেন নিরপেক্ষভাবে সত্যাসত্য বিচার করে মিথ্যা ও পরম্পরার নামে ভণ্ডামির জালে আর না ক্ষতিগ্রস্থ হন ।