https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

পুরাণে অস্পৃশ্যতার বিধিবিধান

Saturday, April 2, 2022



চণ্ডাল- শূদ্রকে সম্ভাষণ নিষেধ
 
উশন সংহিতা ২।৪-৬
 

 

আপস্তম্ব ধর্মসূত্র ২.১.২.৮ = যথা চাণ্ডালোপস্পর্শনে সংভাষায়াং দর্শনে চ দোষস্তত্র প্রায়শ্চিত্তম্ ৮ অবগাহনমপামুপস্পর্শনে সংভাষায়াং ব্রাহ্মণসংভাষা দর্শনে জ্যোতিষাং দর্শনম্ ৯




 
কূর্ম পুরাণ উত্তরভাগ ১৬।২২ = শূদ্রকে দান করলে পতিত হয় 




বিষ্ণুস্মৃতি ৫।২০ = শূদ্র ব্রাহ্মণের সাথে সমাসীন হলে তার কোমরে দাগ দিয়ে নির্বাসিত করতে হবে । 



চণ্ডাল কে পড়ুন এখানে http://back2thevedas.blogspot.com/2022/04/blog-post_18.html?m=1

চণ্ডালের স্পর্শও নিষেধ ও প্রায়শ্চিত্তযোগ্য

আপস্তম্ব সংহিতায় আছে - 


৯।৩১
খাওয়া শেষে আচমন না করে উচ্ছিষ্টাবস্থায় অল্পজ্ঞানী ব্রাহ্মণ যদি অজ্ঞানবশত চণ্ডাল কিংবা শ্বপচদের দ্বারা সংস্পৃষ্ট হয়, সে ব্রাহ্মণ ব্রহ্মচর্য করে নিত্য ত্রিকালীন স্নান এবং ভূমিশয়ন করে ত্রিরাত্র উপবাস শেষে পঞ্চগব্য ভক্ষণ দ্বারা শুদ্ধ হবে।
 

 

৯।৩৮
চণ্ডাল কর্তৃক স্পৃষ্ট হয়ে যে দ্বিজ জলপান করে, সে এক অহোরাত্র উপবাস করে ত্রিকালীন স্নান দ্বারা শুদ্ধ হবে।




৫।১-৪
চণ্ডাল কর্তৃক স্পৃষ্ট দ্বিজরা অভ্যক্ষণ না করে যদি কদাচিৎ জলপান করে, তার প্রায়শ্চিত্ত কিরূপ প্রকারে হবে? (এই প্রশ্নের উত্তর) ব্রাহ্মণরা তিন রাত উপবাস করে পঞ্চগব্য ভক্ষণ দ্বারা শুচি হবে। ক্ষত্রিয়রা দুই দিবস উপবাস করে পঞ্চগব্য দ্বারা শুদ্ধ হবে। চতুর্থ বর্ণ শূদ্রজাতির চণ্ডালাদি সংস্পর্শে প্রায়শ্চিত্ত নাই, ব্রত নাই, তপস্যা নাই, হোমও কর্তব্য নয়, পঞ্চগব্য বিধি দেবে না, যেহেতু শূদ্রের মন্ত্রপাঠ বিধি নাই, দ্বিজদের কাছে ঐ কার্য প্রকাশ করে দান দ্বারা শুদ্ধ হবে।
 




৪।১০
চণ্ডাল যে গাছে চড়েছে, ঐ গাছে চড়ে যদি দ্বিজরা ফল ভক্ষণ করে, তার প্রায়শ্চিত্ত কিরূপ নির্দিষ্ট হয়েছে? (এই প্রশ্নের উত্তর)ব্রাহ্মদের অনুজ্ঞানুসারে সবস্ত্র স্নান করবে এবং একরাত উপবাস করে, পঞ্চগব্য ভক্ষণ করে শুদ্ধ হবে। দ্বিজরা উচ্ছিষ্ট অবস্থায় অপবিত্র দ্রব্য স্পর্শ করলে , এক অহোরাত্র উপবাস করে পঞ্চগব্য ভক্ষণ দ্বারা শুদ্ধ হবে।




২।২
জলদান ,গৃহস্থিত, বনমধ্যে স্থিত, লাঙ্গল কর্ষিত ভূমিস্থিত, দ্রোণীস্থ, পুষ্করিনি হতে বহিষ্কৃত ,স্বপাক এবং চণ্ডাল কর্তৃক অধিকৃত যে সমস্ত জল তা পান করে পঞ্চগব্য দ্বারা শুদ্ধ হবে। 
 



৪।১-৫
চণ্ডালের কূপ কিংবা ভাণ্ডে যে ব্যক্তি অজ্ঞানবশত জলপান করে, তার প্রায়শ্চিত্ত ব্রাহ্মণ প্রভৃতি চারবর্ণের কি প্রকারে বিহিত হয়েছে? (এটা প্রশ্ন) ব্রাহ্মণরা সন্তাপন ব্রত করবে, ক্ষত্রিয়রা প্রাজাপত্য ব্রত করবে, বৈশ্যরা প্রাজাপত্যের অর্ধেক করবে, শূদ্ররা প্রাজাপত্যের একপাদ ব্রত করবে। খাওয়ার পর আচমন না করে উচ্ছিষ্ট অবস্থায় যদি অজ্ঞানবশত শ্বপচ কিংবা চণ্ডাল কর্তৃক স্পৃষ্ট হয়, তার শোধননিমিত্ত অষ্টাধিক সহস্রবার গায়ত্রি জপ করবে কিংবা একশত বার দ্রুপদামন্ত্র জপ করবে। তিনদিবস অশ্রূল হয়ে জপ করার পরে পঞ্চগব্য ভক্ষণ দ্বারা শুদ্ধ হবে। বিষ্ঠা এবং মূত্র ত্যাগ করে শৌচের পূর্বে যদি চণ্ডাল কর্তৃক স্পৃষ্ট হয়, তাহলে তিনরাত উপবাস করবে, ভোজন করে উচ্ছিষ্ট অবস্থায় যদি চণ্ডাল কর্তৃক স্পৃষ্ট হয় তাতে ছয় রাত উপবাস করবে, এটা মতান্তর।




চণ্ডাল - শূদ্রের ছায়া মাড়ানো নিষেধ
 
উশন সংহিতা ৯।৮৯
 

 
 
শূদ্র স্পর্শ করলে শুদ্ধ হতে হবে
 
গরুড় পুরাণ ১।২২২।২০-২১
 
অঙ্গির সংহিতা ৩৯ 
 

 
অঙ্গির সংহিতা ৯-১০
 
 
পরাশর সংহিতা ৭।২২ 
 

 
যম সংহিতা ৪১-৪২

 
 


শূদ্রের হাতের রান্না খাওয়া যাবে না
 

আপস্তম্ব সংহিতা ৯।৩১
রজক, ব্যাধ, শৈলুষ,বেণুজীবী এবং চর্মকার এদের অন্ন ভোজন করলে, ব্রাহ্মণদের চান্দ্রায়ণ ব্রত করে শুদ্ধ হতে বলা হয়েছে। 
 

 

আপস্তম্ব সংহিতা ১০।১২
রজক, ব্যাধ, শৈলুষ, বেণুজীবি এবং চর্মকার এদের অন্ন ভোজন করে প্রাজাপত্য করে শুদ্ধ হতে বলা হয়েছে।



শূদ্রের ঘরে ব্রাহ্মণ ও অন্যান্য বর্ণের লোকেদের খেতে করতে বারণ করা হয়েছে-


আপস্তম্ব সংহিতা ৯।১৫
শুষ্কমাংসময় অন্ন এবং শূদ্রের অন্ন অজ্ঞানবশত ভোজন করে কৃচ্ছব্রত করবে। জ্ঞান পূর্বক ভোজন করে কৃচ্ছত্রয় করবে।




আপস্তম্ব সংহিতা ৮।২০-২১
বিপদাপন্ন হয়ে যদি ব্রাহ্মণ শূদ্র গৃহে অন্নভোজন করে, মনস্তাপ দ্বারা কিংবা দ্রুপদাদি মন্ত্র ১০০ বার জপ
করে শুদ্ধ হবে। কোন দ্রব্য হস্তস্থিত হয়ে যদি উচ্ছিষ্ট শূদ্র কর্তৃক স্পৃষ্ট হয় , সে দ্রব্য দ্বিজেরা ভোজন করবেন না।
 
 

আপস্তম্ব সংহিতা ৮।১১-১৩
শূদ্রান্ন উদরস্থ সত্ত্বেই যে দ্বিজ মৃত হয়, সে দ্বিজ জন্মান্তরে গ্রাম্য শূকর অথবা কুকুর হয়। ব্রাহ্মণের অন্ন সর্বদা ভোজন করতে পারবে, পর্ব দিবসে ক্ষত্রিয়ের অন্ন, যজ্ঞ কর্মে দীক্ষিত হলে বৈশ্যের অন্ন ভোজন করতে পারবে, কখনই শূদ্রের অন্ন ভোজন করতে পারবে না। ব্রাহ্মণের অন্ন অমৃতের মত,ক্ষত্রিয়ের অন্ন ঘি এর মত, বৈশ্যের অন্ন কেবলই অন্ন, শূদ্রের অন্ন রক্তের মত জানবে। বৈশ্বদেবের উদ্দেশ্যে দান, হোম, দেবতাদের পূজা এবং যব দ্বারা ঋগ্বেদ , যজুর্বেদ এবং সামবেদোক্ত মন্ত্র দ্বারা সংস্কৃত ব্রাহ্মণের অন্ন পবিত্র হয়, এজন্য তা অমৃততুল্য জানবে। ব্যবহারানুরূপ ধর্ম দ্বারা ছল বর্জিত ক্ষত্রিয়ের অন্নে প্রাণীদের প্রতিপালন হয়, এই নিমিত্ত তা ঘৃত তুল্য জানবে। নিজ চেষ্টা দ্বারা অশক্ত ব্যক্তিদের বৃষভ দ্বারা উৎপন্ন যজ্ঞ কার্য এবং অতিথিসেবা দ্বারা বৈশ্যগণের অন্ন সংস্কৃত হয়, এজন্য তার অন্ন অন্ন অর্থাৎ শরীর পুষ্টিকর জানবে। অজ্ঞান, তিমিরান্ধ এবং মদ্যপানরত শূদ্রজাতির অন্ন বিধি এবং মন্ত্ররহিত, এ জন্য তা রক্তের মত জানবে। 
 

 

আপস্তম্ব সংহিতা ৮।৭
যে সকল ব্রাহ্মণ একমাস নিরন্তর শূদ্রান্ন ভোজন করে, সে এই জন্মে শূদ্রত্ব প্রাপ্ত হয়, জন্মান্তরে কুকুরযোনিতে জন্মগ্রহণ করে। 



আপস্তম্ব সংহিতা ৮।৮-১০
শূদ্রান্নভোজন,শূদ্রের সম্পর্ক, শূদ্রের সঙ্গে একাসনে উপবেশন, শূদ্রের কাছ থেকে জ্ঞান লাভ করা এ সকল কাজ তেজস্বী পুরুষকেও পতিত করে।যে ব্রাহ্মণ নিত্য হোম করার জন্য অগ্নি স্থাপন করেছেন, সে ব্যক্তি যদি শূদ্রান্নভক্ষণ হতে নিবৃত্ত হতে না পারেন, তার আত্মা, বেদ এবং অগ্নিত্রয় বিনষ্ট হয়। শূদ্রান্ন ভোজন করে ওই অন্ন উদরস্থ থাকতেই স্ত্রী সহবাস করে যে পুত্রাদি জন্মাবে, যার অন্ন , তার ঐ সকল সন্তান জানবে, যে হেতু অন্ন হতে শুক্রের উৎপত্তি হয়।
 


আপস্তম্ব সংহিতা ৭।১৩
ব্রাহ্মণ যদি চণ্ডালী কিংবা রজঃস্বলা স্ত্রী কর্তৃক আরুঢ় বৃক্ষের এক শাখায় আরোহণ করে , তা হলে সে বস্ত্রের সাথে স্নান করবে।
 

 

অত্রি সংহিতা ২৪৮  

 

অঙ্গির  সংহিতা ৫৫-৫৬ শূদ্রান্ন অভোজ্য ও নরক প্রাপ্তির কারণ

 



স্কন্দপুরাণ ৫।৩।১১।৩০-৩১ = শূদ্রের অন্ন রক্তের ন্যায় , খেলে কাক ও শকুন হিসেবে জন্ম নিতে হবে  । 
 


শূদ্রের রান্নার বাসনকোসন ব্যবহার নিষেধ 
 
সংবর্ত সংহিতা ৩০ = শূদ্রের হাতে আনা অন্ন বা পানীয় দ্রব্য ভোজন বা পান করলে এক অহোরাত্র উপবাস করে শুদ্ধি । 

 

পরাশর সংহিতা ৭।২৪ =কাক, কুকুর বা শূদ্র স্পর্শে কাঁসার পাত্র ১০ বার ক্ষার দিয়ে মাজলে শুদ্ধ হবে । 
 

 
ব্যাস সংহিতা ৩।৫৩ = শূদ্র যে খাবার স্পর্শ করে নাই, কুকুর যা চাটে নাই ইত্যাদি গুণ যুক্ত অন্ন প্রতিদিন আহার করতে পারবে । 




এছাড়া অন্যান্য অস্পৃশ্যদের স্পর্শে, খাদ্যে অথবা তাদের ঘরে বাস করে অপবিত্র হলে, তার প্রায়শ্চিত্ত প্রসঙ্গে আপস্তম্ব বলেন-
 
৩।১-২
অন্ত্যজ জাতির গৃহে অজ্ঞানবশত যে ব্যক্তি বাস করে, তা কালান্তরে সম্পূর্ণ রূপে জ্ঞাত হলে, দ্বিজগণ অনুগ্রহ করলে , চান্দ্রায়ণ কিংবা পরাঞ্চ ব্রত দ্বারা দ্বিজদের বিশুদ্ধি হবে, শূদ্রের প্রায়শ্চিত্ত প্রাজাপত্য ব্রত জানবে, শেষ কার্য অর্থাৎ দক্ষিণাদি প্রায়শ্চিত্ত অনুরূপ কর্তব্য। 
 

 


শূদ্র ও কুকুর সমতূল্য 
আপস্তম্ব সংহিতা ৯.৩২
দ্বিজগণ উচ্ছিষ্টাবস্থায় কুকুর কিংবা শূদ্র কর্তৃক স্পৃষ্ট হয়ে একরাত্রি উপবাস শেষে পঞ্চগব্য ভক্ষণ দ্বারা শুদ্ধ হবে। 
 
আপস্তম্ব সংহিতা ৮। ২
কাসার পাত্র কুকুর, কাক বা শূদ্র দ্বারা অপবিত্র হলে অনেক ক্ষার দিয়ে শুদ্ধ করবে।
 

 
 
আপস্তম্ব সংহিতা ৫.১-২
অজ্ঞানবশত ব্রাহ্মণ যদি উচ্ছিষ্ট স্পর্শ করে কিংবা কুকুর,শূদ্র,এবং মদ্যপান অথবা অশুচি পক্ষিগণের অধিষ্ঠান দ্বারা যে দ্রব্য অশুচি হয়েছে, এ সকল স্পর্শ করে এক অহোরাত্র উপবাসান্তে পঞ্চগব্য ভক্ষণ দ্বারা শুদ্ধ হবে।
 

 



  • কালিকা পুরাণের ৮৮ তম অধ্যায়ের ৪৪ ও ৪৫ নং শ্লোকে দাসীপুত্র সম্বন্ধে  বলা হয়েছে-

তস্যাং যো জায়তে পুত্র দাসঃ পুত্রস্তু স স্মৃতঃ।।৪৪
ন রাজ্ঞো রাজ্যভাক্ স স্যাদ্বিপ্রাণাং নাপি শ্রাদ্ধকৃৎ।
অধমঃ সর্ব্বপুত্রেভাস্তং তস্মাৎ পরিবর্জ্জয়েৎ ।। ৪৫
= মূল্য দ্বারা যে পত্নীরূপে পরিগণিত হয়, তাকে দাসী বলা যায়। ৪৪
তার গর্ভে যে পুত্র জন্মে সে দাসীপুত্র সে রাজ্যে প্রতিষ্ঠিত হবে না এবং শ্রাদ্ধ প্রভৃতি বেদবিহিত কার্যে তার ক্ষমতা থাকবে না। সকল পুত্রের মধ্যে সেই অধম, তাকে কোন কার্যে গ্রহণ করবে না। ৪৫

 
 
  • কালিকা পুরাণের ৮৮তম অধ্যায়ে শূদ্রদের সম্বন্ধে বলা হয়েছে-

পুরাণং ধর্ম্মশাস্ত্রাণি সংহিতাশ্চ মুনীরিতাঃ।
নাধ্যাপয়েন্নৃপঃ শূদ্রৈর্বিহিতানি যদৃচ্ছয়া। ৪৬
যস্য রাজ্যে সদা শূদ্রাঃ পুরাণং সংহিতাং তথা।
পঠন্তি স্যাৎ স হীনায়ুঃ রাজা রাষ্ট্রেণ সান্বয়ঃ।। ৪৭
মোহদ্বা কামতঃ শূদ্রঃ পুরাণং সংহিতাং স্মৃতিম্।
পঠ
ন্নরকমাপ্নোতি পিতৃভিঃ সহ পাপকৃৎ।। ৪৮
শূদ্রভ্যো বিহিতং যত্ত যশ্চ মন্ত্র উদাহৃতঃ।
তদ্বিপ্রবচনাদ্গ্রাহ্যং দ্বয়ং শূদ্রৈঃ সদৈব হি।। ৪৯
ন যোজয়েন্নৃপঃ শূদ্রং ব্যবহারস্য দর্শনে।। ৫০
নিযোজ্য তত্র তং ভূপস্তামিস্রে তেন পচ্যতে।
হীনায়ুশ্চ ভবেল্লোকো রাজা বাপি সহায়জঃ।। ৫১

অর্থাৎ, রাজা বিধিপথ উল্লঙ্ঘন করে শূদ্রকে পুরাণ ধর্ম শাস্ত্র এবং মুনিদের নির্দিষ্ট ষটসংহিতা অধ্যয়ণ করতে বারণ করবেন। (৪৬)
যে রাজার সাম্রাজ্যে শূদ্রজাতি নিরন্তর পুরাণসংহিতা পাঠ করে, সেই পাপে রাজা, বংশ এবং রাজ্যমণ্ডলের সহিত হতায়ু হন। (৪৭)
শূদ্রজাতি অজ্ঞানবশত অথবা ইচ্ছা পূর্বক যদি পুরাণ সংহিতা অথবা স্মৃতি অধ্যয়ণ করে তাহলে পরলোকগামী পিতৃদের সাথে কুম্ভিপাক নরকে অবস্থিতি করে। (৪৮)
শূদ্রদের উচ্চারণীয় যেসকল মন্ত্র বিহিত হয়েছে , সেই মন্ত্র শূদ্র নিজে উচ্চারণ না করে ব্রাহ্মণের মুখে শুনে এরপর উচ্চারণ করবে। (৪৯)
রাজা শূদ্রকে ব্যবহার দর্শনে (ধর্মাধর্ম বিচারে) নিযুক্ত করলে সেই পাপে তামিশ্র নরকে নিপতিত হন এবং প্রজারা সেই পাপে হতায়ু হন এবং রাজার বংশীয় সকলেই অল্পায়ু হন। (৫০-৫১)