https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

বেদে গাভীর মহত্ব

Friday, July 8, 2016

আমাদের সনাতন ধর্মে গাভীর স্থান উচ্চ পর্যায়ে। বেদে গাভীকে পৃথিবীসম বলা হয়েছে। একটি শিশুর বেড়ে ওঠার ক্ষেত্রে মায়ের দুধের পর গোদুগ্ধ ই সবচেয়ে উৎকৃষ্ট। যোগেশ্বর শ্রীকৃষ্ণ তার জীবনে সর্বোচ্চ গো প্রেম দেখিয়েছেন। গাভীর প্রতি তার স্নেহ ছিলো অপরিসীম।

এইপ্রকার বেদে ও গাভীকে শ্রেষ্ঠরূপে বন্দনা করা হয়েছে-      
                          

যুযং গাবো মেদয়থা কৃশং চিদশ্রীবং চিৎ কৃণুথা সুপ্রতীকম্।
ভদ্রং গৃহং কৃণথ ভদ্রবাচো বৃহদ্ধো বয় উচ্যতে সভাসু।।
( অথর্ববেদ ৪।২১।৫)

পদার্থঃ (য়ুযং গাবঃ) ধেনু সকল! তোমরা (কৃশম) কৃশ মনুষ্যকে ( মন্দয়থা) হৃষ্ট পুষ্ট কর ( অঃশ্রীবং চিৎ) বিশ্রী মনুষ্যকে (সুপ্রতীকম) সুশ্রী কর (গৃহম) গৃহকে (ভদ্রম) মঙ্গলময় (কৃণথ) কর ( ভদ্রবাচঃ) সুশব্দ যুক্ত ধেনু সকল ( সভাসু) সভা সমূহে (বঃ) তোমাদের (বৃহৎ বয়) বহু বর্ণনা (উচ্যতে) করা হয়।

কিন্তু কিছু নিচু প্রকৃতির মনুষ্য আছে, যারা বৈদিক এই ধারাকে বাধাগ্রস্থ করার প্রয়াস করে। তারা লৌকিক পন্ডিতের কিছু ভ্রান্ত অনুবাদ সামনে এনে বেদে গোহত্যার বিধান সিদ্ধ করতে চায়।
যেখানে বেদ সুস্পষ্টভাবে গো পালন এবং তাকে হত্যা করতে নিষেধ করেছেন-

প্র নু বোচং চিকিতুষে জনায় মা গামনাগা মদিতিং বধিষ্ট।।
(ঋগবেদ ৮।১০১।১৫)

পদার্থঃ (চিকিতুষে জনায় প্রবোচম) জ্ঞানবান পুরুষের নিকট আমি বলেতেছি যে (অনাগা) নিরপরাধ (অদিতিম) অহিংস পৃথিবী সদৃশ (গাম) গাভীকে (মা বধিষ্ঠ) হত্যা করিও না।

এটা দেখার পর মাংসলোলুপিরা আরেকটা নতুন দাবীর উপস্থাপনা করে। তারা বলে যে , যজ্ঞে গো আহুতি দেওয়ার বিধান আছে।
কিন্তু অথর্ববেদ ১৭।৭।৭ এ যজ্ঞকে "অধ্বর" অর্থাৎ হিংসা রহিত বলা হয়েছে। সেহেতু যজ্ঞে হিংসা থাকতে পারে না। কারন বেদ স্পষ্টভাবে গো হিংসাকারীকে শাস্তির বিধান দিয়েছে-

যদি নো গাং হংসি যদ্যশ্বং যদি পুরুষম।
তং ত্বা সীসেন বিধ্যামো যথা নোহসো অবীরহা।।
(অথর্বেদ ১।১৬।৪)

পদার্থঃ (যদি নঃ গাম হংসি) যদি আমাদের গাভীকে হিংসা কর (যদি অশ্বম) যদি অশ্বকে (যদি পুরুষম) যদি মনুষ্যকে হিংসা কর (তং ত্বা) তবে তোমাকে (সীসেন) সীসক দ্বারা (বিধ্যাম) বিদ্ধ করিব (যথা) যাহাতে (নঃ) আমাদের মধ্যে (অবীরহা অস) বীরদের বিনাশক কেহ না থাকে।

অতএব বেদে গোহত্যা নিতান্তই ভ্রান্ত একটি ধারনা। বেদ কখনো নিরীহ প্রাণী হত্যার সমর্থন করে না। কারন বেদ সর্বদাই মঙ্গলময়।