প্রশ্ন- ভগবানের প্রকৃত ভক্ত কারা? আজকাল
বাজারে "ভক্ত প্রশিক্ষণ" নামে অনেক বই
পাওয়া যায় সেখানে ভক্তের লক্ষণ স্বরূপ
বিভিন্ন ধরণের সাজে সাজার কথা বলা
আছে, যেমন লম্বা লম্বা তিলক ও মালা
দেওয়ার
মত কথা। গীতা এই ব্যাপারে কি বলা আছে?
উত্তর- গীতায় ভগবানের ভক্ত হওয়ার জন্য
কোন সাজের কথা বলা নেই।
গীতার কয়েকটি শ্লোকই বলে দিবে যে প্রকৃত পক্ষেকোন সাজের কথা বলা নেই।
ভক্ত কারা!
দেখুন গীতায় কী বলা আছে-
"যিনি ১.সর্বভূতে দ্বেষহীন, ২.মিত্র
ভাবাপন্ন, ৩.দয়ালু, ৪.আমার আমার ভাব নেই,
৫.নিরহংকারী, ৬.সুখে দুঃখে সমভাবাপন্ন,
৭.ক্ষমাশীল, ৮.সর্বদা সন্তুষ্ট, ৯.সদা সমাহিত
চিত্ত, ১০.সংযত আত্মা বা স্বভাব, ১১.তত্ত্ব
বিষয়ে দৃঢ়নিশ্চয়, ১২. যার মন বুদ্ধি আমাতে
(ঈশ্বরে)
অর্পিত, ১৩. যিনি কাউকেও উদ্বিগ্ন করেন
না, ১৪. কারো দ্বারা উদ্বিগ্ন হন না, ১৫.
আকাক্ষিত বস্তু পেলে আনন্দিত, না পেলে
অসহিষ্ণু হন না, ভয় ও উদ্বেগ থেকে মুক্ত,
১৬.যিনি নিঃস্পৃহ, ১৭.যার বাহ্য ও অভ্যন্তর
শুচি বা পবিত্র, ১৮.দক্ষ বা পটু,
১৯.পক্ষপাতশুন্য ২০.ভয় হীন, ২১.সকাম কর্ম
করেন না, ২২.সুখে আনন্দিত হন না, ২৩.অসুখে
দ্বেষ করেন না, ২৪. শোক করেন না
২৫.আকাঙ্ক্ষা করেন না, ২৬.শুভ অশুভ
পরিত্যাগ করেছেন, ২৭.আসক্তিহীন,
২৮.শত্রুমিত্রে সমভাব, ২৯.যিনি সম্মানে
অপমানে অবিচলত, ৩০.শীত উষ্ণ সুখ দুঃখে
সমভাব, ৩১.নিন্দা ও স্তুতিতে অবিকৃত,
৩২.মৌনী ৩৩.সামান্য কিছুতেই সন্তুষ্ট, ৩৪.যার
নির্দিষ্ট বাসস্থান নেই, ৩৫.বুদ্ধি যার স্থির
সেই আমার প্রিয়।" গীতা ১২।১৩-১৯ নং
শ্লোক।
"যে সকল মৎপরায়ন ভক্ত শ্রদ্ধাযুক্ত হয়ে
আমার (ঈশ্বরের) এই মোক্ষপ্রদ ধর্ম যেমন
বলা হল তেমন সাধনা করেন, তাঁরা আমার
(ঈশ্বরের) অত্যন্ত প্রিয়।"
গীতা ১২।২০.
এছাড়াও গীতায় আরো বলা আছে যে-
"আর্ত, জিজ্ঞাসু, অর্থপ্রার্থী ও জ্ঞানী এই
চার প্রকার পুণ্যকর্মা ব্যক্তিগণ আমাকে
(ঈশ্বরকে) ভজনা করেন।"
গীতা ৭।১৬.
"তাঁদের মধ্যে নিত্যযুক্ত একনিষ্ঠ জ্ঞানীই
বিশেষ। কারণ আমি (ঈশ্বর) জ্ঞানীর অত্যন্ত
প্রিয় এবং জ্ঞানীও আমার
(ঈশ্বরের) অত্যন্ত প্রিয়।" গীতা ৭।১৭.
"এরা সকলেই উদার, কিন্তু জ্ঞানী আমার
(ঈশ্বরের) আত্মস্বরূপ-এই আমার মত। কারণ সেই
সমাহিত চিত্ত পুরুষ বা আত্মা এক মাত্র
উৎকৃষ্ট গতিস্বরূপ আমাকেই (ঈশ্বরকেই) আশ্রয়
করে।" গীতা ৭।১৮.
পরিশেষে এটাই বলতে চাই যে, যারা
ভগবানের ভক্ত
হওয়ার জন্য বিভিন্ন সাজ গ্রহণ করে এবং
সেজে
নিজেদের বৈষ্ণ, শৈব, শাক্ত ইত্যাদি ভক্ত
বলে দাবী করে, তাদের সেই কর্ম গীতা উক্ত
নয়।
0 মন্তব্য(গুলি)