https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

স্মৃতি শ্রতির বৈপরীতে সমাধান কি?

Friday, January 19, 2018
ধর্মযুক্ত কার্য্য সম্বন্ধে মনু স্মৃতাদি গ্রন্থে কোন বিষয় যদি বৈপরিত্য দেখা দেয় তাহলে তার সমাধান করবেন কিভাবে ?
এর সমাধান মনু মহারাজ নিজেই দিয়েছেন যথা,—
অনাম্নাতেষু ধর্মেষু কথং স্যাদিতি চেদ্ভবেৎ।
য়ং শিষ্ঠা ব্রাহ্মণা ব্রয়ুঃ স ধর্মঃ স্যাদশঙ্কিতঃ ।।
(মনু০ ১২। ১০৮ )


অর্থঃ — হে গৃহস্থগণ ! যে ধর্মযুক্ত কার্য্য সম্বন্ধে মন্বাদি স্মৃতিতে প্রত্যক্ষভাবে উক্ত হয় নাই, যদি সে সম্বন্ধে সন্দেহ হয় তবে শিষ্ট আপ্ত বিদ্বান ব্যক্তিগণ যাহা বলিবেন তাহাকেই নিঃশঙ্ক ধর্ম বলিয়া মানিবে ।।



🛂 শিষ্ট মনুষ্যের লক্ষণ কি ?
=>>

ধর্মেণাধিগতো য়ৈস্তু বেদঃ সপরিবৃংহণ ।
তে শিষ্ঠা ব্রাহ্মণা জ্ঞেয়াঃ শ্রুতিপ্রত্যক্ষহেতবঃ ।।
(মনু০ ১২। ১০৯ )

অর্থঃ— সব মনুষ্য শিষ্ট হয় না । যাঁহারা পূর্ণ ব্রহ্মচর্য্য ও ধর্ম সহকারে সাঙ্গোপাঙ্গ বেদ অধ্যায়ণ করিয়াছেন, যাঁহারা শ্রুতিপ্রমাণ ও প্রত্যক্ষাদি প্রমাণদ্বারাই বিধি বা নিষেধ নিশ্চয় করিতে পারেন এবং যাঁহারা ধার্মিক ও পরোপকারী তাঁহারাই শিষ্ট পুরুষ ।।


👉 এইরূপে ন্যূনকল্পে ১০ (দশ) জন শিষ্ট ব্যক্তিদ্বারা সভা গঠিত হইবে, কিংবা তিনজন বড় বিদ্বান্ ব্যক্তিদ্বারাও সভা হইতে পারে । সভা হইতে যে ধর্ম-কর্ম নিশ্চিত হইবে, সকলেই তাহার আচরণ করিতে হইবে ।।
👉 সেই দশ ব্যক্তির মধ্যে এইরূপ বিদ্বান্ থাকিবে — ৩ (তিন) বেদের বিদ্বান্, চতুর্থ হৈতুক অর্থাৎ কারণ ও অকারণের জ্ঞাতা, পঞ্চম তর্কী ন্যায়শাস্ত্রবিৎ, ষষ্ঠ নিরুক্তের জ্ঞাতা, সপ্তম ধর্মশাস্ত্রবিৎ, অষ্টম ব্রহ্মচারী, নবম গৃহস্থ এবং দশম বানপ্রস্থ — এইসব মহাত্মাদ্বারা সভা গঠিত হইবে ।।
👉 ঋগ্বেদবিৎ, যজুর্বেদবিৎ ও সামবেদবিৎ — এই তিন বিদ্বান্ ব্যক্তিকেও সভা ধর্মসংশয় অর্থাৎ সব কার্য্য নির্ণয়ের জন্য রাখিবে, সভায় যত অধিক ব্যক্তি থাকিবে ততই ভাল ।।
👉 দ্বিজগণের মধ্যে উত্তম অর্থাৎ চতুর্থাশ্রমী সন্ন্যাসী একা ধর্মব্যবহার সম্বন্ধে যাহা নিশ্চয় করিবেন, তাহাকেই পরম ধর্ম বলিয়া জানিবে, কিন্তু অজ্ঞানদের সহস্র, লক্ষ ও কোটি ব্যক্তির কথিত ধর্মব্যবহারকে কখনই মানা উচিৎ নহে । ধর্মাত্মা, বিদ্বান্ ও বিশেষরূপে পরম বিদ্বান্ সন্ন্যাসীর বেদাদি প্রমাণযুক্ত কথিত ধর্মকে সকলেরই মান্য করা উচিৎ ।।
[মনু০ ১২।১১০- ১১৩ ]