[ অপ্সরা সম্পর্কে জানতে আগে পড়ে নিন- অপ্সরা অর্থ কি ?
বিদ্রঃ এখানে সাধুভাষা ও অন্যাদি কারণে পাঠকদের অসুবিধা হতে পারে বিধায় আমরা সরলানুবাদ করে দিয়েছি । এছাড়াও মূল অনুবাদের ছবি সংযুক্ত করে দেওয়া হয়েছে। মহাভারতে কালীপ্রসন্ন সিংহের অনুবাদ ও সংস্করণ ব্যবহার করা হয়েছে । ]
বেদে স্বর্গ শব্দটি সাধারণতঃ সুখ অর্থে ব্যবহৃত । গৃহস্থাশ্রমকেই এখানে অনেক স্থলে স্বর্গ বলা হয়েছে । সামবেদে স্বর্গ শব্দটি মোক্ষার্থেও ব্যবহৃত হয়েছে । কিন্তু পরবর্তীকালে পৌরাণিকগণ বেদের এই শব্দটি ও ব্রাহ্মণ গ্রন্থের আধিদৈবিক রূপক আখ্যানকে একটি কাল্পনিক স্থান হিসেবে তৈরী করে নিয়েছে । আধুনিক সময়কালে পরম্পরাবাদীরা বিদ্বেষবশতঃ বৈদিক ঈশ্বরতত্ত্ব ও স্বর্গ-নরক তাৎপর্যকে আব্রাহামিক সুখের স্থলের সাথে তুলনা করে । কিন্তু প্রকৃতপক্ষে আব্রাহামিকদের মৃত্যু পরবর্তী ভোগবিলাসের সাথের সাথে তাদের পৌরাণিক শাস্ত্রেরই সাদৃশ্য বিদ্যমান । আজকে আমরা তারই কিছু উদাহরণ দেখবো -
পরাশর স্মৃতি ৩.২৮-২৯ - যুদ্ধে নিহত এক সৈনিকের জন্য কামিনী ও নাগকন্যারা আগমন করে ঘোষণা করে যে তিনি আমার স্বামী ।
পরাশর স্মৃতি ৩.৩৭ - যদি যুদ্ধেবিজয়ী হয় তবে সম্পদ প্রাপ্ত করবে।যদি মৃত্যু হয় তবে সুন্দরী অপ্সরাদের প্রাপ্ত করবে।
মহাভারত 12.98.46-51 অপ্সরা সর্বাগ্রে য় তাদের মৃত বীরদের জন্য লোভ করে দ্রুত বেগে বেরিয়ে পড়ে।
দেবীভাগবত ৩.১৫.১০-১৩ ”যুদ্ধে নিহত হওয়ার পর কিছু যোদ্ধা অবিলম্বে স্বর্গে একটি স্বর্গীয় যানে উঠেছিলেন এবং স্বর্গীয় অপ্সরাদের সম্বোধন করতে করেছিলেন, যিনি ইতিমধ্যেই তাঁর আলিঙ্গন করেছিলেন , এইভাবে " এই সুন্দর উরু দেখো,আমার সুন্দর শরীরটা পৃথিবীর ভূমিতে পড়ে আছে।এইভাবে নিহত আরেক যোদ্ধা স্বর্গে একটি স্বর্গীয় বাহনে উঠেছিলেন, একটি স্বর্গীয় অপ্সরাদের নিকটে এসেছিলেন এবং যখন তিনি তার সাথে বাহনে বসেছিলেন, তখন পৃথিবীতে তার স্ত্রী নিজেকে সতী বানিয়েছিলেন এবং অন্ত্যেষ্টিক্রিয়ায় নিজেকে পোড়ালেন। এইভাবে তিনিও একটি স্বর্গীয় দেহ পেয়ে স্বর্গে আসলেন এবং পবিত্র সদাচারী মহিলা তার নিজের স্বামীকে সেই অপ্সরাদের হতে দূরে নিয়ে গেলেন । দুই যোদ্ধা, উঠে গেল, একে অপরকে হত্যা করল এবং একই সাথে মৃত্যু বরণ করলো। তারা একই সময়ে স্বর্গে আসলো এবং সেখানে একে অপরের সাথে যুদ্ধ শুরু হয়েছিলো এবং একই স্বর্গীয় অপ্সরার জন্য তাদের অস্ত্র নিয়ে যুদ্ধ করতে শুরু করেছিল। কিছু বীর স্বর্গে নিজের চেয়েও সুন্দর অপ্সরা পেয়েছিলেন এবং এইভাবে তিনি তাদের সংযুক্ত হয়েছিলেন এবং তাকে সম্মান করেছিলেন। তিনি তার নিজের বীরত্বের বর্ণনা করতে শুরু করেন এবং তার প্রেমিকার গুণের প্রশংসা করতে থাকেন যাতে সে মুগ্ধ হয় ।
মহাভারত 13.79.27 যে মহাত্মা গোদানে একান্ত নিরত হন, তিনি সূর্য্যের ন্যায় প্রভাবসম্পন্ন দিব্য বিমানে আরূঢ় হইয়া জলদজাল ভেদপূর্ব্বক অনায়াসে স্বর্গে গমন করিয়া বিরাজিত হন। তথায় পৃথু নিতাম্বিনী সুচারুবেশা সুরনারীগণ হাবভাবাদি দ্বারা তাঁহাকে সতত আহ্লাদিত এবং বীণা, বল্লকী ও নূপুর প্রভৃতির মধুর নিনাদ' দ্বারা নিদ্রাবসানে জাগরিত করে।
মহাভারত 3.42.23
হে গিরীন্দ্র! তুমি স্বৰ্গাভিলাষী পুণ্যশীল সাধু-লোকদিগের আশ্রয়; তোমার প্রসাদে ব্রাহ্মণ, বৈশ্য ও ক্ষত্রিয়সকল সুরলোক প্রাপ্ত হইয়া অমরগণ সমভিব্যাহারে স্বচ্ছন্দে বিহার করিতেছেন....আমি এতদিন বেদধ্বনি নিনাদিত অপ্সরোগণসমাকীর্ণ পরম রমণীয় ত্বদীয় সানুদেশে সুখে বাস করিয়াছিলাম, এক্ষণে বিদায় হই।
মহাভারত 13.106.53-55 - যিনি ব্যাধিরহিত হইয়া অকাতরে এই সমুদায় উপবাস করেন, তাঁহার পদে পদে যজ্ঞফল লাভ হয়; তিনি হংসযুক্ত বিমানে আরোহণ পূর্ব্বক স্বর্গে গমন করিয়া লক্ষ বৎসর বাস করেন এবং বহু সংখ্যক অপ্সরাঃ তাহার সহিত বিহার করিয়া থাকে। আর যিনি ব্যাধিগ্রস্ত ও কাতর হইয়াও এই সমুদায় উপবাস করেন, তিনি সহস্ৰ হংস সংযুক্ত বিমানে আরোহণপূর্ব্বক স্বর্গে গমন করিয়া লক্ষ বৎসর বাস করেন এবং তিনি নিদ্রিত হইলে স্বর্গীয় মহিলাগণ কাঞ্চী ও নূপুরশব্দে তাঁহাকে জাগরিত করে।
শিব পুরাণ, বিদ্যাশ্বর সংহিতা 1, 24.66-70 যিনি ত্রিপুন্ড্র পরিধান করেন তিনি ব্রহ্মলোকে কুমারীদের সাথে রমণ করেন।
স্কন্দপুরাণ V.iii.198.115-117 - শিবপূজা করে দেবকন্যাদের সাথে কল্প অব্দি ক্রীড়া করেন ।
স্কন্দ পুরাণ VI.232.26 যদি কেউ চাতুর্মাস্যে বিষ্ণুমন্দিরে নৃত্য ও সঙ্গীত করে, সে স্বর্গে গেলে স্বর্গীয় অপ্সরা তার নিকটে নাচবে।
স্কন্দ পুরাণ III.i.1.77 যদি কেউ স্বর্গে স্বর্গীয় অপ্সরাদের সাথে রমণ আনন্দের জন্য সেতুস্নান করে, তবে সে তা অর্জন করে ও স্বর্গে অপ্সরাদের সাথে রতিক্রীড়া করে ।
স্কন্দপুরাণ ৩.৩.২.৯৮ - অপ্সরাগণ শিবের সামনে নাচে ।
মৎস্যপুরাণ 78.10 "তিনি প্রতিটি কল্পে সাতটি লোকে যান, যেখানে অপ্সরাদের সাথে উপভোগ করেন এবং আনন্দ পান..."
ব্রহ্ম বৈবর্ত পুরাণ শ্রীকৃষ্ণ জন্ম খণ্ড 59.77-103… পুণ্যবান পুরুষরা, ভারতে পবিত্র কর্ম সম্পাদন করার পর, স্বর্গে যান এবং সেখানে স্বর্গীয় অপ্সরাদের সাথে স্বর্গীয় আনন্দ উপভোগ করেন…
বরাহ পুরাণ 149.24-25 - দ্বারকা যা বৈষ্ণবদের আনন্দ দেয়, সেখানে পঙ্কসার নামক একটি বিখ্যাত স্থান রয়েছে যা তীর হতে সামান্য ভিতরে। সেখানে স্নান করে স্বর্গে অপ্সরাদের সাথে থাকে ।
শিব পুরাণ, উমাসংহিতা 7.45-46 “যম তাদের বলেছেন - যেহেতু আপনি বেদে যা নির্দেশ করেছেন তা পালন করেছেন। স্বর্গীয় রথে আরোহণ করুন এবং স্বর্গীয় অপ্সরাদেরর সাথে আনন্দ উপভোগ করুন।
স্বামী প্রভুপাদ লিখেছেন
"এই ধরনের লোকেরা অত্যন্ত ইন্দ্রিয়-পরায়ণ, তাই তারা ইন্দ্রিয়-সুখের চরম স্তর স্বর্গলোকের অতীত যে আর কিছু থাকতে পারে, তা বুঝতে পারে না। মনে করে, স্বর্গের নন্দন কাননে সোমরস পান করে অপরূপ রূপসী অপ্সরাদের সঙ্গ করে ইন্দ্রিয়সুখ উপভোগই হচ্ছে চরম প্রাপ্তি। গীতা 2.42-43-এ স্বামী প্রভুপাদ
দেবীভাগবত 9.1.143 …যারা তমোগুণ থেকে উৎপন্ন হয়েছে তারা সবচেয়ে খারাপ হিসাবে স্বীকৃত এবং অজানা পরিবারের হতে আগত । এরা খুবই উচ্ছৃঙ্খল, কপট তারা পরিবারকে নষ্ট করে...এই ধরনের নারী পৃথিবীতে পতিতা হয় এবং স্বর্গে অপ্সরা হয় ।
স্কন্দপুরাণ V.iii.172.1-2 - অপ্সরাগণ গান গেয়ে ও পতিতারা নেচে মাণ্ডব্যের স্তুতি করতে লাগলো ।
মৎস্য পুরাণ ১০৭.৪-৫ স্বর্গের নিবাসীগণের ঘুম ভাঙে অপ্সরাদের গানে ।
অতঃ পৌরাণিক স্বর্গ যে আব্রাহামিকদের ভোগের স্থলেরই সমতূল্য তা বলাই বাহুল্য । আশা করি এবার তারা সচেতন হবে ।





0 মন্তব্য(গুলি)