https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

ঋগ্বেদে কি জগন্নাথ প্রতিমার কথা আছে ?

Tuesday, June 27, 2023
 


বেদে বিভিন্ন সম্প্রদায় কর্তৃক স্বীয় উপাস্য বা প্রবর্তক  খুঁজে পাওয়া বিচিত্র নয় । তার উপর যদি কোন বিকৃতভাষ্যের অপ্রাসঙ্গিক সমর্থন থাকে তাহলে তো সোনায় সোহাগা। তেমনই ইদানীং প্রচারিত হচ্ছে ঋগ্বেদে পুরীর জগন্নাথ বিগ্রহের কথা বিদ্যমান । আলোচ্য মন্ত্রটি হচ্ছে - 

অদো যদ্দারু প্লবতে সিন্ধোঃ পারে অপূরুষম্ ।
তদা রভস্ব দুর্হণো তেন গচ্ছ পরস্তরম্ ॥

ঋগ্বেদ ১০.১৫৫.৩

সায়ণভাষ্যঃ “অদঃ বিপ্রকৃষ্টদেশে বর্তমানম্ “অপূরুষং নির্মাত্রা পুরুষেণ রহিতং “যদ্দারু দারুময়ং পুরুষোত্তমাখ্যং দেবতাশরীরং “সিন্ধোঃ “পারে সমুদ্রতীরে “প্লবতে জলস্যোপরি বর্ততে “তৎ দারূ হে “দুর্হণো দুঃখেন হননীয় কেনাপি হন্তুমশক্য হে স্তোতঃ “আ “রভস্ব আলম্বস্ব । উপাস্স্বেত্যর্থঃ । “তেন দারুময়েণ দেবেনোপাস্যমানেন “পরস্তরম্ অতিশয়েন তরণীয়মুৎকৃষ্টং বৈষ্ণবং লোকং “গচ্ছ । অপর আহ । হে দুর্হণো দুঃখেন হননীয়ে দুষ্টহনুয়ুক্তে বা হে অলক্ষ্মি সিন্ধোঃ পারে সমুদ্রতীরপ্রান্তেঽপূরুষং পুরুষৈর্জনৈর্বিয়ুক্তমদোঽস্মত্তো দূরে দেশে বর্তমানং যদ্দারু দারুময়ী নৌঃ প্লবতে তদ্দারু আ রভস্ব পরিগৃহাণ । গৃহীত্বা চ তেন দারুণা পরস্তরমতিশয়েন তরণীয়ং ব্রহ্মণস্পতিনা প্রেরিতা সতী দ্বীপান্তরং গচ্ছ ॥


সায়ণ এখানে প্রথমে জগন্নাথ প্রতিমার বর্ণনা করেছে এবং তারপর "  অপর আহ " বলে প্রকরণানুকূল ভাষ্য করেছে  । যারা এখানে কেবল প্রথম পক্ষই প্রদর্শন করে তারা মূলত ছলের আশ্রয় নিয়েছে  । জগন্নাথপরক অর্থ এজন্য গ্রহণযোগ্য না - 

১. কাষ্ঠময়ী বিগ্রহ জগন্নাথ মন্দিরে বেদের পরেই প্রতিষ্ঠিত । তাই বেদে ঐতিহাসিক কিছু থাকা নিত্যতা বিরুদ্ধ । 

২. যদি কেউ পূর্ব যুক্তির প্রত্যুত্তরে বলেন মন্ত্রে এই মন্দির নেই কেবল কাষ্ঠময় বিগ্রহের উল্লেখ আছে তবে তাঁদের নিকট প্রশ্ন এই মন্ত্রের বাকি ৪ মন্ত্রের এই ছিটেফোঁটা নিদর্শন কেন নেই  ? কেবল একটি মন্ত্রের বৈকল্পিক সাম্প্রদায়িক ব্যাখ্যাই কেন প্রচার করার উৎকট বাসনা  ? 

৩. সায়ণের ব্যাখ্যা অনুযায়ী অনুবাদ করেও কেন অনেকে এই অংশ অনুবাদে প্রদান করেননি  ?

রমেশ চন্দ্র দত্তের অনুবাদ - 

 ঐ একখানি কাষ্ঠ সমুদ্র তীয়ের নিকটে ভাসিতেছে, উহার পুরুষ অর্থাৎ স্বত্বাধিকারী কেহ নাই; হে বিরূপাকৃতি অলক্ষ্মি! উহার উপর আরোহণ পূর্বক সমুদ্রের অপর পারে গমন কর।

 

স্বামী ব্রহ্মমুনি পরিব্রাজক - 

পদার্থঃ (সিন্ধোঃ পারে) সমুদ্রপারের নিমিত্ত (যৎ-অদঃ) যে সেই (অপূরুষং দারু) পুরুষরহিত কাষ্ঠময় নৌকারূপ (প্লবতে) প্লবমান হয় (দুর্হণো) হে দুর্হননীয় অহিংস্য বিদ্বন্ ! (তৎ-আ রভস্ব) তা অবলম্বন করে -তাতে আরোহণ করে (তেন-পরস্তরং গচ্ছ) তার দ্বারা অতি দূর দেশে অন্ন আননয়নের জন্য যাও ॥৩॥ভাবার্থভাষাঃ - যখন স্বীয় দেশে দুর্ভিক্ষ-আপত্তি  সংঘটিত হবে, তখন দূরদেশে হতে অন্ন আনয়নের জন্য সমুদ্র অতিক্রমকারী যন্ত্রচালিত নৌকা-জাহাজ দ্বারা অন্ন আনা উচিত ॥৩॥

 

ড. তুলসীরাম শর্মা - 

O man destroyer of want and deprivation, see that unmanned wooden boat that floats on water to cross the flood, take to that and sail to the other side (to fight out this want through enterprise and initiative).


কিছু আর্যভাষ্যে দুর্ভিক্ষ -আপত্তির উল্লেখ থাকাতে কতিপয় আপত্তি করে । মজার বিষয় সায়ণভাষ্যেই ২য় মন্ত্রে দুর্ভিক্ষ আছে - 

যালক্ষ্মীঃ “সর্বা সর্বাণি “ভ্রূণানি গর্ভজাতানি সর্বাসামোষধীনামঙ্কুরাণি যা দুর্ভিক্ষাধিদেবতা =  সেই অলক্ষ্মী সর্বজাতীয় ভ্রূণকে নষ্ট করে, (অর্থাৎ বৃক্ষলতা শস্যাদির অঙ্কুর নষ্ট করিয়া দুর্ভিক্ষ আনয়ন করে)

 

একইভাবে (অপূরুষং দারু) = নৌকা এটিও তাঁদের অতিপ্রিয় সায়ণভাষ্যেই আছে ৩য় মন্ত্রে  - 

যদ্দারু দারুময়ী নৌঃ প্লবতে তদ্দারু আ রভস্ব পরিগৃহাণ


অতঃ আর্যসমাজের ভাষ্যই একমাত্র প্রসঙ্গানুকূল বলে যথার্থ ।