https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

বেদে নারীর জয়গান - পর্ব ৫

Wednesday, June 6, 2018

বিবাহবন্ধনে আবদ্ধ হয়ে প্রত্যেক নর-নারী একে অন্যের প্রতি শ্রদ্ধাশীল থেকে নিষ্ঠার সাথে জীবন অতিবাহিত করবে। সংসারে স্বামী ও স্ত্রী দুজনে মিলে প্রতিটি দায়িত্ব ভাগাভাগি করে নিবে। স্বাভাবিকত, স্বামীই পরিবারের ভরণপোষণের দায়িত্বে থাকেন, তবে তার মানে এনয়, স্ত্রী সবক্ষেত্রে স্বামীর মুখাপেক্ষী হয়ে থাকবে।

বেদ বলেছে:-





 গৃহ্ণামি তে সৌভগত্বায় হস্তং ময়া পত্যা জরদষ্টি র্যথাসঃ।
ভগো অর্য্যমা সবিতা পুরন্ধির্মহ্যং ত্বাদুর্গার্হপত্যায় দেবাঃ।।
(অথর্ব্ব বেদ ১৪।১।৫০)

- হে বরাননে! আমি ঐশ্বর্য্য বৃদ্ধির জন্য তোমার পাণি গ্রহণ করিতেছি। আমি পতি- আমার সহিত তুমি বৃদ্ধাবস্থা পর্য্যন্ত সুখে বাস কর। মঙ্গলময়, ন্যায়কারী, জগৎ স্রষ্টা পরমাত্মা এবং বিদ্বানেরা তোমাকে আমার নিকট সমর্পণ করিতেছেন।



 ভগস্তে হস্তমগ্রহীং সবিতা হস্তমগ্রহীৎ।
পত্নী ত্বমসি ধর্ন্মণাহং গৃহপতিস্তব।।
(অথর্ব্ব বেদ ১৪।১।৫১)

- হে বরাননে! আমি ঐশ্বর্য্যযুক্ত হইয়া তোমার পাণিগ্রহণ করিয়াছি, ধর্ম সাক্ষ্য করিয়া তোমার পাণিগ্রহণ করিতেছি। ধর্ম্মতঃ তুমি আমার পত্নী, আমি তোমার স্বামী।





মমেয়মস্ত্ত পোষ্যা মহং ত্বাদাদ্বৃহস্পতিঃ।
ময়া পত্যা প্রজাবতি সংজীব শরদঃ শতম্।।
(অথর্ব্ব বেদ ১৪।১।৫২)

- এই পত্নির আমিই ভরণপোষণ করি। পরমাত্মা তোমাকে আমার হাতে দিয়াছেন। হে সন্তানবতী! আমি তোমার পতি, আমার সহিত শত বর্ষ শান্তিতে জীবিত থাক।