https://www.idblanter.com/search/label/Template
https://www.idblanter.com
BLANTERORBITv101

আর্যরা কি লক্ষ্মীর উপাসনা বা আরাধনা করে না?

Friday, March 16, 2018

                                lakshmi এর ছবির ফলাফল
প্রশ্ন - আর্যরা কি লক্ষ্মীর উপাসনা বা আরাধনা করে না?

উত্তর - আর্যগণ পূর্বেও লক্ষ্মীর আরাধনা বা উপাসনা করতো, এখনো করে এবং ভবিষ্যতেও করবে। কিন্তু হিন্দুগণ এখন যে চিন্তনে লক্ষ্মী পূজা করে (ছবিতে যা দেখছেন ও বছরে একক দিন যা হয়), তার সাথে বৈদিক ঋষি তথা আর্যগণের উপাসনা পদ্ধতি ভিন্ন। আর্যরা প্রতি নিয়তই লক্ষ্মীর উপাসনা তথা আরাধনা করে। দেখুন লক্ষ্মী মানে কি-


লক্ষ্মী- (লক্ষ দর্শনাঙ্কনয়োঃ) এই ধাতু থেকে লক্ষ্মী শব্দ সিদ্ধ হয়।

'য়ো লক্ষয়তি পশ্যতঙ্কতে চিহ্নয়তি চরাচরং জগৎ অথবা
বেদৈরাপ্তৈর্য়োগিভিশ্চ য়ো লক্ষ্যতে স লক্ষ্মীঃ সর্বপ্রিয়েশ্বরঃ'


অথাৎ যিনি সমস্ত চরাচর জগৎকে দেখেন, তা চিহ্নিত অর্থাৎ দর্শনীয় করিয়া নির্মাণ করেন অর্থাৎ যিনি শরীরে নেত্র ও নাসিকা, বৃক্ষের পত্র, পুষ্প, ফল, মূল, পৃথিবী ও জল(অগ্নি) আদি কৃষ্ণ রক্ত ও শ্বেত মৃত্তিকা পাষাণ চন্দ্র ও সূর্য্যাদি চিহ্ন রচনা করেন, তথা সকলকে দেখেন, তিনি সকল শোভার শোভা এবং যিনি বেদাদি শাস্ত্র বা ধার্মিক বিদ্বান যোগীদিগের লক্ষ্য অর্থাৎ দর্শনীয়, এই কারণে সেই পরমেশ্বরের নাম লক্ষ্মী।

এখন বেদ থেকে আমরা লক্ষ্মী সম্পর্কিত একটি মন্ত্র দেখি, সেখানে কিভাবে আমরা লক্ষ্মীর আরাধনা করি তার উল্লেখ পাওয়া যায়-

"সক্তুমিব তিতউনা পুনন্তো যত্র ধীরা মনসা বাচমক্রত।
অত্রা সখায়ঃ সখ্যানি জানতে ভদ্রৈষাং লক্ষ্মীর্নিহিতাধি বাচি।। 

ঋগবেদ ১০।৭১।২.
.
সরলার্থঃ চালনী দ্বারা পরিস্কৃত সুক্তের সমান যেখানে  ধীর বিদ্বান মন দ্বারা পবিত্র বাণী বলে সেখানে পরস্পর মিলে জ্ঞানের চর্চাকারী বিদ্বান  প্রকৃত মিত্রতাকে অনুভব করে। এদের বাণিতে কল্যাণময়ী লক্ষ্মী নিহিত হয়।"









 

অর্থাৎ লক্ষ্মী আলাদা কোন দেবী নয়। বরংচ স্বয়ং পরমেশ্বরেরই একটা গুণবাচক নাম। আপনাকে যিনি বলেছে যে, আর্যরা লক্ষ্মীর উপাসনা করে না সে হয়তো সত্যিটা জানে না। অথবা জানলেও মিথ্যাচার করছে অর্থাৎ মানুষকে বিভ্রান্ত করার জন্য আর্যদের নামে মিথ্যা প্রচার করছে।

নমষ্কার.